ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

২০ মাস পর করোনা রোগী শূন্য রংপুর
নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুর করোনা ডেলিকেডেট হাসপাতালে প্রায় ২০ মাস পরে রোগী শূন্য হয়েছে। ১০০ শয্যার এই হাসপাতালে মঙ্গলবার কোন রোগী ছিল না। সদর হাসপাতাল ক্যাম্পাসে শিশু হাসপাতালের জন্য তিনতলা বিশিষ্ট নবনির্মিত এই হাসপাতালটি গত বছরের ১৯ এপ্রিল করোনা ডেলিকেডেট হাসপাতাল হিসেবে চালু হয়। হাসপাতালটি চালুর পর এই প্রথম করোনার কোন রোগী নেই। 

এখানে ৫০ জন চিকিৎসক ও ১১০ জন নার্স করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন। এছাড়া নীলফামারী ও গাইবান্ধা জেলার হাসপাতালে কোন করোনা রোগী ছিল না। একই সময়ে করোনা আক্রান্তদের মধ্যে রংপুর বিভাগের অন্য ৫ জেলায় ৩৪ জন রোগী চিকিৎসা নিচ্ছিলেন।এর মধ্যে পঞ্চগড়ে ২ জন,লালমনিরহাটে ১ জন,কুড়িগ্রামে ১১ জন, ঠাকুরগাঁওয়ে ৭ জন এবং দিনাজপুরে ১৩ জন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। করোনা রোগীদের চিকিৎসা দেয়ার জন্য রংপুর বিভাগের ৩টি হাসপাতালে রোগী শূন্য হলেও দুই দিনের ব্যবধানে করোনা সংক্রমণের হার বেড়েছে আড়াই শতাংশের ওপর। তবে  ২৪ ঘন্টায় কোন মৃত্যু ছিল না বিভাগে। 

বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানাগেছে, গত ২৪ ঘন্টায় ২৭৭ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে আরও ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে সুস্থ হয়েছেন ১৪ জন। একই সময়ে  শনাক্তের হার ছিল ৪ দশমিক ৩৩ শতাংশ। এর আগের দিন শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯১ শতাংশ এর আগের দিন ৩১ অক্টোবর শনাক্তের হার ছিল ২ দশমিক ১৬ শতাংশ। দুই দিনের ব্যবধানে শনাক্তের হার আড়াই শতাংশের বেশি বেড়ে যাওয়ায় স্বাস্থ্য সংশ্লিষ্টদের কপালে চিন্তার ছাপ পড়তে শুরু করেছে। সংক্রমণের হার এভাবে বাড়তে থাকলে পরিস্থিতি আগের অবস্থায় চলে  যাওয়ার শঙ্কা রয়েছে।  গত বছরের মার্চে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত রংপুর বিভাগে মারা গেছেন ১ হাজার ২৪১ জন। এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৯৩  হাজার ৬৩২ জনের নমুনা পরীক্ষা  করে ৫৫ হাজার ৩৫৮ জনের  দেহে করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত বিভাগে সুস্থ হয়েছেন ৫৩ হাজার ৫২ জন। 

রংপুর বিভাগীয় (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য পরিচালক ডা. জাকিরুল ইসলাম লেলিন জানান, রংপুর বিভাগে বেশ কদিন মৃত্যুর হার শূন্যে রয়েছ। শনাক্তের হার কিছুটা বেড়েছে। পৃথিবীর অন্যান্য দেশে করোনার সংক্রম বৃদ্ধি পেয়েছে। করোনা সংক্রমণের হার একমাত্র কমাতে পারে জনগণ যদি স্বাস্থ্যবিধি মেনে চলেন।  

রংপুর করোনা ডেলিকেডেট হাসপাতালের চিকিৎসক ডা. রিফাত জানান, দীর্ঘদিন পরে এই হাসপাতালে কোন করোনা রোগী নেই। তবে রোগী না থাকলেও চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্টরা সর্বদা প্রস্তুত রয়েছে রোগী এলে তাদের চিকিৎসা সেবা দেয়ার জন্য। 

বিডি প্রতিদিন/এএম

 



এই পাতার আরো খবর