ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

মহামারি শুরুর পর এই প্রথম করোনায় মৃত্যুশূন্য
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। অর্থাৎ দেশে করোনার মহামারিতে প্রাণহানি শুরু হওয়ার পর এই প্রথম মৃত্যুহীন দিন পার করল বাংলাদেশ। 

শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফলে দেশে করোনায় মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ৯৪৬ অপরিবর্তিত থাকল। এছাড়াও গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৭৮ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৬ জন। একই সময়ে ১৪ হাজার ৮৯১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ১০৭টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

সর্বশেষ গত বছরের ৩ এপ্রিল করোনায় কারও মৃত্যু হয়নি। পরদিন মৃত্যু হয় দু'জনের। এরপর থেকে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চলতি বছরের মাঝামাঝিতে। দেশে করোনার ডেলটা ধরনের দাপটের মধ্যে গত আগস্টের দুই  দিন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু সর্বোচ্চ ২৬৪ জনে পৌঁছায়।

এদিকে, চলতি বছরের আগস্টের শুরু থেকে দেশে করোনার গণটিকাদান শুরু হওয়ার পর সংক্রমণ ও মৃত্যু কমতে থাকে। এর মধ্যে একদিনে মৃত্যু একজনেও নেমেছিল। তবে প্রথম কারও মৃত্যু হয়নি সর্বশেষ ২৪ ঘণ্টায়।

গেল বছরের ১৪ এপ্রিল করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর