ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমা দেশের চেয়েও করোনায় বেশি শিশুর মৃত্যু হয়েছে পাকিস্তানে: গবেষণা
অনলাইন ডেস্ক
পশ্চিমা দেশের চেয়েও করোনায় বেশি শিশুর মৃত্যু হয়েছে পাকিস্তানে: গবেষণা

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। তবে বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় এই ভাইরাসের প্রকোপ বেশি দেখা যায় পশ্চিমা দেশগুলোতে। তারপরও সেসব দেশের তুলনায় এই ভাইরাসে বেশি শিশুর মৃত্যু হয়েছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে। গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।

জানা গেছে, পাকিস্তানে ২০২০ সালে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১৫৯ শিশুর মৃত্যু হয়েছে। দেশটিতে করোনা আক্রান্ত হওয়া শিশুদের মৃত্যুহার ১৪ শতাংশ। বিশ্বের অন্য দেশের তুলনায় এ হার অস্বাভাবিক রকমের বেশি।

আগা খান বিশ্ববিদ্যালয়, করাচির ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাস্কুলার ডিজিজেস অ্যান্ড ন্যাশনাল ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ, লাহোরের শিশু হাসপাতাল ও রাওয়ালপিন্ডির বেনজির ভুট্টো হাসপাতাল-এর এক সম্মিলিত গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুদানে পাকিস্তানে এ গবেষণাটি পরিচালনা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, পাকিস্তানে যেসব শিশুর করোনা সংক্রমণের ধরন মাঝারি থেকে তীব্র মাত্রার ছিল, তাদের প্রতি সাতজনে একজন মারা গেছে। মৃত্যুর এ হার পশ্চিমা দেশগুলোর তুলনায় অনেক বেশি। পশ্চিমা দেশগুলোতে একই রকমের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সেসব দেশে কোভিড আক্রান্ত শিশুদের মৃত্যুহার ১ শতাংশের কম।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ১০০ জন শিশুকে নমুনা হিসেবে নিয়ে গবেষণাটি পরিচালনা করা হয়েছে। নমুনার মধ্যে নবজাতক থেকে শুরু করে বিভিন্ন বয়সের শিশু ছিল। সূত্র: আনাদোলু এজেন্সি

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর