ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে প্রথম সূঁচবিহীন করোনা টিকা উদ্বোধন হল বিহারে
অনলাইন ডেস্ক

ভারত সরকারের কাছে সূঁচবিহীন করোনা প্রতিরোধক ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে জাইডাস ক্যাডিলা। দেশটির বিহারের পাটনায় শুরু হল এই টিকা দেওয়ার কাজ। 

ভারতে এই প্রথম। যারা সূঁচের মাধ্যমে টিকা নিতে ভয় পান তাদের জন্য এই টিকা একেবারে আদর্শ। এই টিকার নাম ZyCov D। এটি একটি প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন।  যার মানে এটি এমন একটি ভ্যাকসিন যা জেনেটিক্যালি তৈরি করা। ‘প্লাজমিড’ নামে পরিচিত এক ধরনের ডিএনএ অণুর প্রতিলিপি ব্যবহার করে করা হয়েছে। এটি বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন।

এই ভ্যাকসিনটি সরাসরি একজন ব্যক্তির ডিএনএ-তে ‘প্লাজমিড’ হিসেবে প্রবেশ করানো হয় এবং প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করা হয়। প্লাজমিডগুলো করোনার স্পাইক প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে। সেই অনুযায়ী অ্যান্টিবডি তৈরি করে শরীরে। ভ্যাকসিনটি ডিএনএ-তে প্রবেশের পর সেই ডিএনএ থেকে নির্দেশ মতো অ্যান্টিজেন তৈরি হয় দেহে। 

এই ভ্যাকসিনের ডোজ হচ্ছে তিনটি। প্রথমটি নেওয়ার ২৮ দিনের মাথায় দ্বিতীয়টি নিতে হবে। এরপর তৃতীয় ডোজ নিতে হবে ৫৬তম দিনে। ZyCoV-D নামক ভ্যাকসিনটি ভারতের আহমেদাবাদের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টারে তৈরি করা হচ্ছে। আহমেদাবাদের চাঙ্গোদরের জাইডাস বায়োটেক পার্কের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টার থেকে নতুন টিকাগুলো পাঠানো হয়েছে দেশটির কেন্দ্রীয় সরকারের কাছে।

জাতীয় কোভিড ইমিউনাইজেশন প্রোগ্রামের অধীনে ১০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য সংস্থার কাছে অর্ডার দিয়েছিল কেন্দ্র। ট্যাক্স নিয়ে এক একটি ডোজের দাম পড়ছে ৩৫৮ রুপি। ডোজের সঙ্গে টিকা দেওয়ার যন্ত্রটিরও দাম ধরা হয়েছে, এমনটাই জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।  ১২ বছর বা তার বেশি বয়সীদের জরুরি ব্যবহারের জন্য এই টিকা ভারতে অনুমোদিত হয়েছে। সূত্র: জিনিউজ

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর