ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে করোনা সংক্রমণ বাড়ছেই
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

ভারতে বাড়ছেই করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ। সপ্তাহের প্রথমে আক্রান্তের কিছুটা সংখ্যা কমতে দেখা গেলেও বুধবার থেকে দেশটিতে সংক্রমণের রেখচিত্র আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। টানা দু’দিন ধরে দেশে দৈনিক সংক্রমণ ২০ হাজারের উপরেই রয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার দেশটিতে দৈনিক সংক্রমিতের সংখ্যা ২১,৫৬৬। বুধবার এই সংখ্যা ছিল ২০,৫৫৭। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের দৈনিক সংক্রমণের হার বৃদ্ধি পেয়ে হল ৪.৮ শতাংশ। বুধবার দৈনিক সংক্রমণের হার ছিল ৪.১৩ শতাংশ। যত সংখ্যক মানুষের করোনা পরীক্ষা করা হল, তাদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়। রাজ্যভিত্তিক করোনার সার্বিক পরিস্থিতি লক্ষ করলে দেখা যায়, দেশটিতে দৈনিক সংক্রমণের তালিকায় মহারাষ্ট্রকে ছাপিয়ে শীর্ষে উঠেছেন কেরালা। গত ২৪ ঘণ্টায় কেরলে দৈনিক আক্রান্তের সংখ্যা ২,৬৬৭। এর পরে রয়েছে পশ্চিমবঙ্গ (২,৪৫৫), মহারাষ্ট্র (২,৩২৫) ও তামিলনাড়ু (২,১১৬)।

দেশটির কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৫ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় কেরালায় ১৭ জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছে। এছাড়া মহারাষ্ট্রে সাতজন, পশ্চিমবঙ্গে ছয়জন, উত্তরাখন্ড, আসাম, বিহার, রাজস্থানে দু’জন এবং সিকিম, মিজোরাম, হিমাচল প্রদেশ, গোয়া, হরিয়ানা, উত্তর প্রদেশ, জম্মু ও কাশ্মীরে একজন করে ব্যক্তির মৃত্যুর খবর মিলেছে। বুধবার কোভিডে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সংখ্যা ছিল ৪০। 

পরিসংখ্যান অনুযায়ী, কোভিডে আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লাখ ২৫ হাজার ৮৭০। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ১৮,২৯৪ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। এখনও পর্যন্ত দেশজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩১ লাখ ৫০ হাজার ৪৩৪ জন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৫ শতাংশ।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর