ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইতিহাস চর্চার প্রয়োজন স্মরণ করায় সুপা সাদিয়ার বই
অনলাইন ডেস্ক
সুপা সাদিয়া।

সুপা সাদিয়া ২০০৫ সাল থেকে বই  প্রকাশ শুরু করেন। প্রথম দিকে তিনি ৪টি গণিতের পাঠ্য বই প্রকাশ করেন।  এরপর তিনি গবেষণাধর্মী বইয়ের কাজ শুরু করেন। প্রায় দুই বছর পর ২০০৭ সালে তার প্রথম গবেষণাধর্মী বই 'স্মরণীয় দিনপঞ্জি' প্রকাশিত হয়। চলতি বছর বইটির পরিবর্ধিত ও পরিমিার্জিত সংস্করণ প্রকাশ পেয়েছে। 

বইটি অনার্রয প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। বইটিতে আছে হাজার বছরের ঘটনা ও দুর্ঘটনার তথ্যবহুল সংকলন। এ বছরই সুপা সাদিয়ার আরও একটি নতুন বই 'বীরউত্তম' প্রকাশিত হয়েছে অনুজ প্রকাশণ থেকে যার একমাত্র পরিবেশক এশিয়া পাবলিকেশন। ইতোমধ্যে এ লেখিকার ২০২১ সালে প্রকাশিত 'মুক্তিযুদ্ধে শত শহীদ বুদ্ধিজীবী' বইটি দারুণ সুনাম কুড়িয়েছে। বইটির প্রকাশক অবসর।

বইটি প্রসঙ্গে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, সাদিয়ার এই বইটিতে যে কাহিনীটি আছে তা আমাদের সমষ্টিগত ইতিহাসের অংশ। এই ইতিহাসটা স্মরণে রাখা খুবই জরুরি। ইতিহাস না জানা জাতি আর স্মৃতিভ্রষ্ট ব্যক্তির ভেতর পার্থক্য খুব কম। উভয়ই ঠিকানাবিহীন, পথভ্রান্ত এবং অবশ্যই অসুস্থ। অথচ বাংলাদেশে এখন ইতিহাস চর্চা অত্যন্ত নিম্নমুখী। সাদিয়ার এই বইটি আমাদেরকে ইতিহাস চর্চার আবশ্যকতার কথাটা স্মরণ করিয়ে দেয়।

সুপা সাদিয়ার '৭১ এর একাত্তর নারী' ও 'বায়ান্নর ৫২ নারী' বই দুইটি যেমন পাঠক মহলে জনপ্রিয়তা লাভ করেছে তেমনি বুদ্ধিজীবী মহলেও বেশ আলোড়ন সৃষ্টি করেছে। '৭১ এর একাত্তর নারী' বইটির তৃতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছে। পাশাপাশি 'বায়ান্নর ৫২ নারী' বইটির চলছে দ্বিতীয় সংস্করণ। বই দুইটির প্রকাশক কথা প্রকাশ। এছাড়া 'বীরশ্রেষ্ঠ কথা' ও 'অগ্নিযুগ' বই দুইটিও বেশ সমাদৃত হয়েছে। প্রকাশক যথাক্রমে দুন্দুভী ও দ্যু প্রকাশন।

সুপা সাদিয়া ১৯৮০ সালে বরিশালে জন্মগ্রহণ করেন। ২০০৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে গণিতে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। গণিতের শিক্ষার্থী হলেও ছোটবেলা থেকেই ইতিহাস সংস্কৃতির প্রতি ঝোঁক ছিল তীব্র। ২০০১ সাল থেকে বাংলাদেশ বেতারের ঘোষক হিসেবে কাজ করছেন নিয়মিত। বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, বাংলাদেশ মহিলা সমিতিসহ বেশ কয়েকটি সংগঠনেরও সদস্য তিনি। সুপা সাদিয়া ২০১৮ সালে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) থেকে বেসিক জার্নলিজমের ওপর সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। বর্তমানে গবেষণার পাশাপাশি দায়িত্ব পালন করছেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর জনসংযোগ বিভাগে। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর