ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বেঙ্গল ইলেক্ট্রিসিটি জেনারেশন লিমিটেডের বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন
প্রেস বিজ্ঞপ্তি

কুমিল্লা ইপিজেডের শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও দেশের অর্থনীতিতে ভূমিকা রাখার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে বেঙ্গল ইলেক্ট্রিসিটি জেনারেশন লিমিটেডের ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রের।

বুধবার কুমিল্লা ইপিজেডে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান এ প্রকল্পের উদ্বোধন করেন। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মোরশেদ আলম (এমপি), চেয়ারম্যান বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, মো. জসিম উদ্দিন সভাপতি এফবিসিসিআই এবং  ভাইস-চেয়ারম্যান বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, হুমায়ুন কবির বাবলু, ব্যবস্থাপনা পরিচালক, বেঙ্গল ইলেক্ট্রিসিটি জেনারেশন লিমিটেড।

শিল্পায়নের অন্যতম শর্ত অবকাঠামোগত সুবিধা এবং জ্বালানি ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের নিশ্চয়তা উল্লেখ করে মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, ইপিজেডের শিল্প-কারখানাগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে বেপজা অন্যান্য উৎসের উপর নির্ভরশীলতা কমিয়ে নিজ উদ্যোগে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে ঢাকা ইপিজেড ও চট্টগ্রাম ইপিজেডে যথাক্রমে ৮০ মেগাওয়াট ও ৭২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুইটি পাওয়ার প্ল্যান্টের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এছাড়াও কর্ণফুলি ইপিজেড ও আরও একটি পাওয়ার প্ল্যান্টের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আগামী মার্চের মধ্যে ওই পাওয়ার প্ল্যান্টটি থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে আশা করছি। বেপজা প্রচলিত পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি সৌর বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগকারীদের বিশেষভাবে উৎসাহিত করে। বর্তমানে দেশের ৮টি ইপিজেডে সর্বমোট ৪৫১৩ কিলোওয়াট পিক সৌরবিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যার মধ্যে বেপজা নিজস্ব ব্যবস্থাপনায় ৫০৪ কিলোওয়াট পিক এবং বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের মাধ্যমে ৪০০৯ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। তার মধ্যে কুমিল্লা ইপিজেডে ৫১ কিলোওয়াট পিক সৌরবিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। সৌর বিদ্যুৎ উৎপাদন ধাপে ধাপে আরও বৃদ্ধির লক্ষ্যে বেপজা ও বিনিয়োগকারীগণ যৌথভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোরশেদ আলম বলেন, এই বিদ্যুৎকেন্দ্র শুধু কুমিল্লা নয় বরং জাতীয় অর্থনীতিতেও ভূমিকা রাখবে। বিদ্যুৎ খাতে সরকারের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখবে বেঙ্গল গ্রুপ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুমিল্লা ইপিজেডের নির্বাহী পরিচালক জিল্লুর রহমানসহ বেপজা ও কুমিল্লা ইপিজেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর