ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এফবিসিসিআই পরিচালক পদপ্রার্থী গোলাম মুর্শেদ
তরুণ নেতৃত্বে গড়তে চান স্মার্ট এফবিসিসিআই
অনলাইন ডেস্ক
ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মুর্শেদ

বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচন আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেল থেকে পরিচালক পদপ্রার্থী হিসেবে আছেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও গোলাম মুর্শেদ। বাংলাদেশের শিল্প খাতে গোলাম মুর্শেদ একটি অতি পরিচিত নাম। একজন প্রকৌশলী হওয়া সত্ত্বেও তাঁর রয়েছে বিভিন্ন ভূমিকায় নেতৃত্ব দেওয়ার সাবলীল দক্ষতা।

বর্তমান তরুণ প্রজন্মের ক্ষমতায়নের জন্য তিনি একজন অগ্রগামী হিসেবে নন্দিত। তরুণ এই ব্যবসায়ী নেতা জানান, ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেলের অধীনে তাঁর লক্ষ্য বাংলাদেশকে ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে নিয়ে যাওয়ার জন্য কাজ করা। দেশের অর্থনীতিকে আরো বেগবান করা এবং কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিশ্বের দরবারে বাংলাদেশের পতাকাবাহী পণ্যের প্রসার ঘটাতে কাজ করা।

স্মার্ট এফবিসিসিআই গড়ে তুলতে গোলাম মুর্শেদের পরিকল্পনা হলো নীতি-নির্ধারণী ফোরামে শিল্প বিশেষজ্ঞদের নিয়োজিত করা, শিল্প-একাডেমিয়া সম্পর্ক আরো গতিশীল করা, বাংলাদেশের জন্য টেকসই শিল্প উন্নয়ন নীতিমালা প্রণয়ন করা, সম্ভাবনাময় নাগরিকদের নৈতিকতা গড়ে তোলার জন্য কর্মসূচির মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা, ভবিষ্যৎ উদ্যোক্তাদের সঙ্গে অভিজ্ঞ পেশাদারদের সংযোগ ঘটানো এবং ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে ডিজিটাল রূপান্তরের মধ্য দিয়ে নতুন নতুন উদ্ভাবন এবং প্রযুক্তি গ্রহণ করা।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশের বিভিন্ন খাতকে আরো এগিয়ে নিতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছেন  উদ্যমী তরুণ ব্যবসায়ী নেতা গোলাম মুর্শেদ। তাঁর স্বপ্ন একটি শিল্পসমৃদ্ধ উন্নত বাংলাদেশের। তিনি স্বপ্নের বাংলাদেশ (এসবি) ফাউন্ডেশন এবং বেটার বাংলাদেশ টুমরোর (বিবিটি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। দেশ-বিদেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সদস্য হিসেবেও ব্যবসায়ীদের পক্ষে কাজ করছেন গোলাম মুর্শেদ। যার মধ্যে উল্লেখযোগ্য এবিসিসিআই, বিসিসিসিআই, বিজিসিসিআই ইত্যাদি।

গোলাম মুর্শেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী বাংলাদেশকে ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে নিয়ে যাওয়ার মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ীরা যাতে নেতৃত্ব দিতে পারেন, সে জন্য ব্যবসায়ী ঐক্য প্যানেল কাজ করবে।’

তিনি বলেন, দেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হলে আমাদের কর্মসংস্থান তিনগুণ বাড়বে। ইতোমধ্যেই বাংলাদেশ স্মার্ট যুগে প্রবেশ করেছে। আমাদের দক্ষ ও স্মার্ট কর্মী প্রয়োজন হবে। ফলে এ উন্নয়নশীল খাতে উদ্যমী উদ্যোক্তার পাশাপাশি কর্মীরা কাজের সুযোগ পাবেন। এখানে যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে সেগুলো চিহ্নিত করে আমরা সমাধান করতে চাই।



এই পাতার আরো খবর