ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দেশের শীর্ষ সাসটেইনেবল ব্যাংকের স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক
অনলাইন ডেস্ক
দেশের শীর্ষ সাসটেইনেবল ব্যাংকের স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক

ব্র্যাক ব্যাংক টানা তিন বছর বাংলাদেশের অন্যতম শীর্ষ সাসটেইনেবল ব্যাংক হিসেবে স্বীকৃতি পেল।

২০২২ সালের সাসটেইনেবিলিটি রেটিং অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ব্র্যাক ব্যাংককে এই মর্যাদাপূর্ণ পুরস্কার প্রদান করেছে।

২০২০ সাল থেকে কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট টেকসই অর্থায়ন, সবুজ পুনঃঅর্থায়ন, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা এবং কোর ব্যাংকিং সাসটেইনেবিলিটি সূচকের ভিত্তিতে প্রতি বছর শীর্ষ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে স্বীকৃতি দিয়ে আসছে। 

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান ২৯ আগস্ট ২০২৩ বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার, এক্সিকিউটিভ ডিরেক্টর (গ্রেড ১) মো. খুরশীদ আলম, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের ডিরেক্টর চৌধুরী লিয়াকত আলী, এবং ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন্স ইকরাম কবীর।

ব্র্যাক ব্যাংক-এর এই পুরস্কার প্রাপ্তির অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে তারেক রেফাত উল্লাহ খান বলেন, “আমরা পরপর তিন বছর দেশ অন্যতম সেরা টেকসই ব্যাংকের একটি হিসেবে স্বীকৃতি পেয়ে অত্যন্ত সম্মানিত। এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি আমাদের টেকসই উদ্যোগকে আরও প্রসারিত করতে অনুপ্রাণিত করবে। আমাদের ব্যবসায়িক মডেল সুশাসন, স্বচ্ছতা, নৈতিকতা ও পরিপালনকে কেন্দ্র করে তৈরি হয়েছে। যা সবুজ প্রকল্পে অর্থায়ন, কুটির, ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) ও কৃষি খাতে টেকসই অর্থায়ন এবং সামাজিকভাবে দায়বদ্ধতা কার্যক্রমে শ্রেষ্ঠত্ব অর্জনের ক্ষেত্রে শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে।”

তিনি আরও বলেন, “একটি দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে আমরা বাংলাদেশ ব্যাংকের গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড এবং সবুজ পুনঃঅর্থায়ন কর্মসূচি ব্যবহার করার ওপর জোর দেই এবং দেশের কার্বন ফুটপ্রিন্ট হ্রাসের ক্ষেত্রে সচেষ্ট থাকি। একটি মিশন দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান হিসাবে আমরা জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলের প্রতি দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এমন সব সিএসআর উদ্যোগ গ্রহণ করি, যা সমাজ ও মানুষের উপর স্থায়ী প্রভাব ফেলে।”

টেকসই কর্মপ্রচেষ্টা, নৈতিক অনুশীলনের উপর জোর দেওয়া এবং গ্রিন ফাইন্যান্সিং উদ্যোগকে জোরদার করার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংকের অবিচল অঙ্গীকারের প্রমাণ এই পুরস্কার।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর