ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস’ আনল এপেক্স
অনলাইন ডেস্ক

বিশ্ব ডায়াবেটিস দিবসের এই বছরের থিম ‘অ্যাকসেস টু ডায়াবেটিস কেয়ার’-কে কেন্দ্র করে ‘ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস’ সার্ভিস চালু করে ‘ওয়াক ফর ওয়েলনেস’ ক্যাম্পেইনের মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন করেছে এপেক্স এবং এর থেরাপিউটিক ফুটওয়্যার ব্র্যান্ড ‘Dr. Mauch’.

সকল বয়সী মানুষের পায়ের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্য নিয়েই কাজ করে চলেছে এপেক্স-এর Dr. Mauch ব্র্যান্ডটি। নিজেদের ট্রেডমার্ক ‘ফাইভ জোনস’ প্রযুক্তি ব্যবহার করে Dr. Mauch পায়ের তলায় প্রাকৃতিকভাবে উপস্থিত রিফ্লেক্স জোনগুলোকে স্টিমুলেট করার পাশাপাশি শরীরের বিভিন্ন অংশের স্ব-নিরাময় এবং নিয়ন্ত্রক প্রক্রিয়াগুলোকে সক্রিয় করে। নির্বাচিত কয়েকটি স্থানে এপেক্স এই ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইসগুলো প্রদান করছে। যখন একজন ব্যক্তি মেশিনের ওপর দিয়ে হাঁটেন তখন এতে পায়ের নিচে চাপ বন্টনের একটি চিত্র পাওয়া যায়, যা প্রাথমিক পর্যায়ে উচ্চ চাপের অঞ্চলগুলো প্রদর্শন করে। এই ধরনের শনাক্তকরণের মাধ্যমে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে রোগীদের মধ্যে সচেতনতা তৈরি করা সম্ভব হয়। একইসাথে, এই তথ্য ব্যবহার করে Dr. Mauch দ্বারা প্রত্যেকের জন্য আলাদাভাবে কাস্টমাইজড জুতা তৈরি করা হয়।

বিশেষজ্ঞরা ডায়াবেটিস এবং পায়ের স্বাস্থ্যের মধ্যে সংযোগ সম্পর্কে বিশদ আলোচনা করেছেন। একইসাথে, তারা ব্যাখ্যা করেছেন কীভাবে পায়ের সঠিক যত্ন ডায়াবেটিক ফুট, ডায়াবেটিক নিউরোপ্যাথি, আলসার এবং গ্যাংগ্রিনের মতো গুরুতর সমস্যা প্রতিরোধ করে। অভিনব ফাইভ জোনস টেকনোলজি-সম্পন্ন ইনসোল দিয়ে তৈরি Dr. Mauch-এর বিশেষ জুতা কীভাবে ডায়াবেটিস রোগীদের পায়ের যত্নে দারুণ ভূমিকা পালন করে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কাজ করে, সে-বিষয়েও আলোকপাত করেছে এপেক্স এবং Dr. Mauch। 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর