ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্রামবাংলার ঐতিহ্যের নবান্ন উদযাপন ভার্চুয়াল জগতে
প্রেস বিজ্ঞপ্তি

গ্রামবাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসব এখন আয়োজিত হচ্ছে ভার্চুয়াল জগতেও। স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চাষী চিনিগুঁড়া চাল আয়োজিত নবান্ন উৎসবের এবারের আসরে অংশগ্রহণকারীরা ঐতিহ্যের পিঠার সাথে পরিচিত হয়েছেন, গেম খেলেছেন, সাথে কুইজের উত্তরও দিয়েছেন।

‘নবান্ন’ অর্থ ‘নতুন অন্ন’। সাধারণত বাংলা অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর নতুন ধান থেকে প্রস্তুত হওয়া চাল দিয়ে পিঠা-পায়েস তৈরি হওয়া উপলক্ষে আয়োজিত হয় বাংলার কৃষকদের চিরায়ত এই উৎসব। বাঙালির লোকজ ঐতিহ্যকে ধারণ করা এ উৎসবের আয়োজন সময়ের সাথে সাথে নাগরিক ব্যস্ততায় অনেকের জীবন থেকেই হারিয়ে যেতে বসেছে। ঐতিহ্যকে বাঁচিয়ে রেখে সবার মধ্যে ছড়িয়ে দিতে দেশি ব্র্যান্ড হিসেবে কৃষকদের আনন্দের এ উৎসব একটু ভিন্নভাবে ২০২০ সাল থেকে উদযাপন করে আসছে চাষী চিনিগুঁড়া চাল।

প্রতিবছরের মতো এবারও chashinobannoutshob.com ওয়েবসাইটে গিয়ে এই উৎসবের অংশ হয়েছে সর্বসাধারণ। সাইটে ঢুকে তারা জানতে পেরেছে বাংলার চিরায়ত পুঁথিপাঠে নবান্নের ইতিহাস আর নবান্নের বাহারি পিঠার রেসিপির ভিডিও। সাথে এআর ফিল্টারের মাধ্যমে কুইজ, পিঠা নিয়ে গেমস, ইত্যাদিতে অংশ নিয়ে সর্বোচ্চ স্কোরারদের একজন হয়ে তারা পাচ্ছে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর