ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তিন স্বর্ণসহ সাতটি রপ্তানি পদক পেল প্রাণ-আরএফএল
প্রেস বিজ্ঞপ্তি

রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২১-২২ অর্থবছরের জন্য তিন স্বর্ণসহ সাতটি রপ্তানি পদক পেয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ। কৃষি প্রক্রিয়াজাত, প্লাস্টিক, মেলামাইন ও হালকা প্রকৌশল পণ্য রপ্তানিতে অনবদ্য ভূমিকা রাখায় এ রপ্তানি পদক দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১-২২ অর্থবছরের রপ্তানি পদক তুলে দেন। এ পদকের ফলে সর্বোচ্চ রপ্তানিকারক হিসেবে এ নিয়ে টানা ২১ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার অর্জন করলো প্রাণ-আরএফএল গ্রুপ। এছাড়া রপ্তানিকারক হিসেবে এক অর্থবছরে সর্বোচ্চ তিনটি স্বর্ণপদক অর্জনের রেকর্ড গড়লো। 

এবারের ২০২১-২২ অর্থবছরের এগ্রো প্রসেসিং খাতে (তামাকজাত পণ্য ব্যতীত) তিনটি পুরস্কারই পেয়েছে প্রাণ। এ খাতে হবিগঞ্জ এগ্রো লিমিটেড স্বর্ণ, প্রাণ এগ্রো লিমিটেড রৌপ্য ও প্রাণ ফুডস লিমিটেড ব্রোঞ্জপদক অর্জন করেছে। অপরদিকে  প্লাস্টিক পণ্য রপ্তানিতে আরএফএল গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড স্বর্ণ ও বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড ব্রোঞ্জপদক পেয়েছে। এছাড়া মেলামাইন খাতে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড স্বর্ণ এবং হালকা প্রকৌশল খাতে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জপদক অর্জন করে ।  

অনুষ্ঠানে হবিগঞ্জ এগ্রো ও অলপ্লাস্ট বাংলাদেশে এর পক্ষে প্রাণ-আরএফএল গ্রæপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে স্বর্ণপদক গ্রহণ করেন। প্রাণ এগ্রো’র পক্ষে নির্বাহী পরিচালক একেএম মইনুল ইসলাম মইন এবং প্রাণ ফুডসের পক্ষে নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম সিকদার পুরস্কার নেন। ডিউরেবল প্লাস্টিক, বঙ্গ প্লাস্টিক ও  রংপুর মেটালের পক্ষে পদক গ্রহণ করেন আরএফএল গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক আর এন পাল।  

এ বিষয়ে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, “পণ্যের বহুমুখীকরণকে গুরুত্ব দিয়ে আগামী দিনে বাংলাদেশ শতকোটি বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে স্বপ্ন দেখছে। তাই এখন আমাদের তৈরি পোশাক খাতের পাশাপাশি সম্ভাবনাময় খাতগুলোতে বেশি নজর দিতে হবে। প্রাণ-আরএফএল গ্রুপ রপ্তানি বহুমুখীকরণে ব্যাপক কাজ করছে এবং এর সফলতা পেতে শুরু করেছে। এ বছর প্রাণ-আরএফএল গ্রুপ চারটি খাতে স্বীকৃতি পেয়েছে যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। খুব শিগগিরি আরও খাতে রপ্তানি পদক আসবে বলে আমরা অত্যন্ত আশাবাদী”।         

প্রাণ-আরএফএল গ্রুপ ১৯৯৭ সালে ফ্রান্সে পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক বাণিজ্যে পদার্পণ করে। বর্তমানে ভারত, নেপাল, মালয়েশিয়া, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের ১৪৫টি দেশে প্রাণ-আরএফএল এর পণ্য পাওয়া যাচ্ছে।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর