ঢাকা, রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

\\\'মিডিয়া বিবেক ছাড়া কারো কাছে জবাব দিহি করতে বাধ্য নয়\\\'

সাংবাদিকতার স্বাধীনতা আর সেচ্ছাচারিতা এক নয়। মিডিয়া বিবেক ছাড়া কারো কাছে জবাব দিহি করতে বাধ্য নয়। নির্যাতিতের ফরিয়াদের পক্ষে সাংবাদিকের কলম সোচ্চার হতে হবে। সাংবাদিকরা বস্তুনিষ্ঠতার সাথে কাজ করলে দেশের বৈপ্লবিক পরিবর্তন করা সম্ভব। গণমাধ্যমের স্বাধীনতার জন্য অতীতে লড়াই করেছি, আজও করছি, আগামীতেও করবো।

আজ রাতে ফেনীতে বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউট (পিআইবি)'র আয়োজনে ৩ দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এসব কথা বলেন।

ফেনী প্রেস ক্লাব সভাপতি বখতেয়ার ইসলাম মুননার সভাপতিত্বে ও সহকারী সাধারণ সম্পাদক দিলদার হোসেন স্বপনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ২০১৫ সালের প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি নুরুল করিম মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটের মহা-পরিচালক মো. শাহ আলমগীর, ফেনীর পুলিশ সুপার রেজাউল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. এনামুল হক, সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান।

বক্তব্য রাখেন মোহনা টেলিভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রহমান মুস্তাফিজ, ফেনী জেলা তথ্য অফিসার নাসির উদ্দিন, ফেনী জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মীর আবদুল হান্নান, ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি আবদুল মোতালেব, জেলা শিক্ষক সমিতির সভাপতি ডি. এম একরামুল হক, পিআইবির ট্রেনার জিলহাজ উদ্দিন নিপুন, প্রশিক্ষনার্থী আমজাদ হোসাইন, তাসনুভা বিনতে মমিন অর্ভি প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন, একটি মহল সম্প্রচার নীতিমাল না পড়ে বিরোধীতা করেছে, নীতিমালার কপিতে আগুন দিয়েছে। টিভি টকশোতে এমন কথা বলি, যা আমাদের বলা উচিত নয়। যাদের সম্পচার নীতিমালায় ধারণা নেই তারা আগুন দিয়েছে। সাংবাদিকতায় সনদ পদ্ধতি চালু থাকা উচিত। সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, সাংবাদিকতায় প্রধান বৈশিষ্ট সততা। সাংবাদিকদের শক্তিশালী চুরি কলম। কলম দিয়ে দেশকে খুন করতে পারেন। কলমের শক্তি অনেক বেশী। এসময় তিনি দু'টি পত্রিকার সমালোচনা করে বলেন কাবা শরীফের গিলাপ পরিবর্তন করে পত্রিকায় সংবাদ ছাপিয়েছেন এটি কোন ধরনের সাংবাদিকতা। দেশের ক্ষতি হয় এমন সাংবাদিকতা করবেন না।

প্রশিক্ষণ শেষে অতিথিবৃন্দ জেলা ও উপজেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার ৩৫ জন প্রশিক্ষনার্থী সংবাদকর্মীদের হাতে সনদপত্র তুলে দেন। গত ২৭ নভেম্বর তিন দিনের সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ শুরু হয়। তিনদিনের এই কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান খ. আলী আর রাজী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণ-যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রাজীব মীর ও মোহনা টেলিভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রহমান মুস্তাফিজ।

বিডি-প্রতিদিন/ ২৯ নভেম্বর ১৪/ সালাহ উদ্দীন

 



এই পাতার আরো খবর