ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বদরগঞ্জে অবৈধ দখলে থাকা রেলের জমি উদ্ধার
নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের বদরগঞ্জে দীর্ঘদিন ধরে দখলে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সোমবার দুপুরে পৌরশহরের ১২ থেকে ১৩ নম্বর রেলঘুণ্টি পর্যন্ত প্রায় আধা কিলোমিটার এলাকায় এসব অবৈধভাবে বসবাসকারী, ব্যবসা প্রতিষ্ঠান ও বিদ্যালয় এসকেভেটর দিয়ে গুড়িয়ে দেওয়া হয়।

এতে দোকানপাট, হোটেল, গরুর খামার, গুদাম, অবৈধভাবে বসবাসকারীর বসতঘর ও সেমিপাকা স্থাপনাও ছিল। এছাড়া দখল হওয়া প্রায় শত বছরের রেলওয়ের পাঁচটি পুরাতন ভবন ভেঙে দেওয়া হয়েছে।

উচ্ছেদ অভিযানের সময় উপস্থিত ছিলেন রেলওয়ে লালমনিরহাট অঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা পূর্ণেন্দু দেব, বদরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেহেনুমা তারান্নুম ও বদরগঞ্জ থানার ওসি হাবিবুর রহমান। অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে এসময় বিপুল সংখ্যক পুলিশ ও রেলওয়ের নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল।

জানা গেছে, রেলের দুই ধারে ব্যবসা প্রতিষ্ঠান বসতঘর মাদকের আখড়াসহ ও বড় গোডাউন তৈরি করে ভাড়া দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছিল। এতে সরকার প্রতি মাসে কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয়। কয়েক দফা উচ্ছেদের নোটিশ করার পরেও কেউ রেলের জমি ছেড়ে দেয়নি।

অবশেষে প্রথম দফায় গত বছরের ২২ সেপ্টেম্বর উচ্ছেদের জন্য নোটিশ ও মাইকিং করা হয়। এর ধারাবাহিকতায় দ্বিতীয় দফায় সোমবার সকাল থেকে রেলওয়ে পুলিশ ও বদরগঞ্জ থানা পুলিশের যৌথ নেতৃত্বে রেললাইনের দুই ধারের ৩২ একর ৫৫ শতাংশ জমির ওপর ছোটবড় প্রায় শতাধিক দোকান ও বাড়ি ভেঙে দেওয়া হয়।

বদরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেহেনুমা তারান্নুম বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয়, এজন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

লালমনিরহাট অঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা পূর্ণেন্দু দেব বলেন, রেলের জমি খালি করতে সারা দেশে অভিযান চলছে। সরকারের রাজস্ব আয় বাড়াতে একটি মাস্টারপ্লান করা হয়েছে। এজন্য আগেই অবৈধভাবে বসবাসকারীদের নোটিশ দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর