ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

চকরিয়া পৌরসভা নির্বাচন, ইভিএম সম্পর্কে ধারণা নেই ভোটারদের
চকরিয়া প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া পৌরসভার নির্বাচন ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) এর মাধ্যমে হওয়ার নির্দেশনা রয়েছে নির্বাচন কমিশনের। কিন্তু প্রচারণা না থাকায় ইভিএম সম্পর্কে ধারণা নেই ভোটারদের মাঝে। এতে ভোটারদের মধ্যে এক ধরনের সংশয় ও ভীতি রয়েছে। 

নির্বাচনে অংশগ্রহণকারী মেয়র ও কাউন্সিলর প্রার্থীর নিজ নিজ প্রতীক নিয়ে প্রচারণা চালালেও ইভিএমের মাধ্যমে ভোট প্রদানের বিষয়ে কোনো ধরনের প্রচারণায় আগ্রহ নেই তাদের। চকরিয়া পৌরসভার কয়েকজন সচেতন ভোটার বলেন, ইভিএম সম্পর্কে ভোটারদের সচেতন করতে হবে। বিশেষ করে বৃদ্ধ ও নারী ভোটারদের এ সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া দরকার। অন্যথায় ভোট প্রদানের ক্ষেত্রে জটিলতা তৈরি হবে। 

এদিকে উপজেলা নির্বাচন অফিস ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণকারী কর্মকর্তা হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও সরকারী কর্মকর্তাদের কারিগরি সহায়তার তিনদিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। কিন্তু ভোটারদের ইভিএম সম্পর্কে ধারনার ব্যাপারে কোন দিক নির্দেশনা না থাকায় বিপাকে প্রার্থী ও ভোটাররা। 

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের দুইদিন আগে ভোট কেন্দ্রে গিয়ে ইভিএম-এর মাধ্যমে ভোট প্রদানের বিষয়ে ভোটারদের ধারণা দেয়া হবে। আর এতে সহযোগিতা করবেন প্রার্থীরা।

উল্লেখ্য, আগামী ২১ জুন কক্সবাজার জেলায় প্রথমবারের মতো চকরিয়া পৌরসভার নির্বাচন ইভিএম-এর মাধ্যমে অনুষ্ঠিত হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর