ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শরীয়তপুরে দুটি মডেল মসজিদের উদ্বোধন
শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুরে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে জেলার সদর ও গোসাইহাট উপজেলার ২টি কেন্দ্রের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করা হয়।

শরীয়তপুর সদর উপজেলা ও গোসাইরহাট উপজেলার সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের। শরীয়তপুর সদর উপজেলা মডেল মসজিদ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পারভেজ হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি সাবেদুর রহমান খোকা, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হাসান, জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার দেব, ইসলামী ফাউন্ডেশনের জেলা উপ-পরিচালক আব্দুল রাজ্জাক রনি, শরীয়তপুরের পৌরসভা মেয়র পারভেজ রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই সহ প্রমুখ।

জানা যায়, মসজিদ ভিত্তিক সমাজের গুরুত্ব বিবেচনায় নিয়ে ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। এতে ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। জেলা ও উপজেলা মিলে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

মসজিদে নারী-পুরুষের নামাজ আদায়ের সুবিধার সঙ্গে প্রতিবন্ধীদের জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা। লাইব্রেরি, গবেষণা, প্রশিক্ষণ, দাওয়াতি কার্যক্রমসহ বহুমুখী কাজের কেন্দ্র হিসেবে গড়ে উঠছে এসব মসজিদ, যা মফস্বল থেকে ঢাকা পর্যন্ত ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের একটি চেইন হিসেবে কাজ করবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর