ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কপোতাক্ষ নদের জেঠুয়া বাঁধে ব্যাপক ভাঙন, আতঙ্কিত ১০ গ্রামের মানুষ
মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

সাতক্ষীরার তালা উপজেলার জেঠুয়া বাজারের সন্নিকটে কপোতাক্ষ নদের বাঁধে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। নদীর জোয়ারের প্রবল স্রোতে যেকোনো সময় বাঁধটি ভেঙে ২টি ইউনিয়নের অনন্ত ১০টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েছে এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, তালার শালিখায় টিআরএম প্রকল্পের সংযোগ মুখ বেঁধে দেয়ার কারণে নদের প্রবল জোয়ারের স্রোতে জেঠুয়া বাজারের সন্নিকটে কপোতাক্ষ নদের বাঁকে আছড়ে পড়ছে। ফলে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। যেকোনো মুহূর্তে এ বাঁধটি ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

ওই এলাকার স্থানীয়রা বলেন, কপোতাক্ষের প্রবল স্রোতের কারণে জেঠুয়া বাজর সংলগ্ন স্থানের বাঁধে যে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে তা শীঘ্রই সংস্কার প্রয়োজন। বাঁধটি সংস্কার না হলে এই বর্ষা মৌসুমের যেকোনো মুহূর্তে কপোতাক্ষ নদের প্রবল জোয়ারে বাঁধ ভেঙে জেঠুয়া বাজার, জালালপুর, নেহালপুর, বারুইপাড়া, চরগ্রাম, কৃষ্ণকাটি, আটঘরা, কানাইদিয়া ও জেঠুয়া গ্রামসহ মোট ১০টি গ্রাম প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।   এতে প্রায় ২০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়বে। এছাড়া পানিবন্দী হয়ে এলাকার ঐতিহ্যবাহী ৩টি বাজার, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, এতিম খানা, মসজিদ, মন্দির, মাদ্রাসা সহ কৃষি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে এলাকাবাসী।

বাঁধটি সংস্কারের ব্যাপারে কথা বললে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যশোর এর এসও ফিরোজ হোসেন জানান, কপোতাক্ষ নদের শালিখা অংশে টিআরএম’র মুখ বেঁধে দেয়ার কারণে জেঠুয়া সহ বিভিন্ন স্থানে ভাঙন শুরু হওয়ার বিষয়টি শুনেছি। করোনার কারণে যশোর ও সাতক্ষীরা লকডাউন থাকায় এলাকায় যাওয়া সম্ভব হচ্ছে না। লকডাউন উঠে গেলে যত দ্রুত সম্ভব ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, টিআরএম’র মুখে বাঁধ দেয়ার কারণে কপোতাক্ষের বিভিন্ন জায়গায় ভাঙন শুরু হয়েছে। যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে দুর্ঘটনা ঘটতে পরে। পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর