ঢাকা, রবিবার, ৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৃহস্পতিবার থেকে মাঝিকান্দি-শিমুলিয়ায় চলবে ফেরি
শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ঘাটে ফেরিঘাট নির্মাণ করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ)। নির্মাণ শেষে আগামীকাল বৃহস্পতিবার এই ফেরিঘাট থেকে মাঝিকান্দি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল শুরু হবে। 

আজ বুধবার বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আজ বুধবার রাতের মধ্যে ঘাট নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এরপর ঘাটে একটি রো-রো ফেরির পন্টুন বসানো হবে। পরে নৌপথ পরীক্ষা করার জন্য পরীক্ষামূলকভাবে একটি ফেরি চালানো হবে।  

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এই নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার মাঝিকান্দি  ঘাট এলাকায় নতুন করে একটি ফেরি ঘাট নির্মাণ করা হচ্ছে। ঘাট নির্মাণ করতে ৫০ লাখ টাকা হতে ৬০ লাখ টাকা খরচ হবে।

ঘাট নির্মাণের ঠিকাদার আব্দুস সামাদ হাওলাদার বলেন, ২০ আগস্ট থেকে ৫০ জন শ্রমিক কাজ করছেন। বুধবার রাতের মধ্যে ঘাটের নির্মাণ কাজ শেষ করতে হবে। শ্রমিকরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। বৃষ্টি না হলে রাতের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে পারব।

বিআইডব্লিউটিএ’র কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল বলেন, ৮ দিন ধরে মাদারীপুরের শিবচর বাংলাবাজার-মাওয়া শিমুলিয়া নৌপথ বন্ধ রয়েছে। মানুষ সীমাহীন দুর্ভোগে পড়েছেন। পরিস্থিতি মোকাবিলার জন্য গত ২০ আগস্ট থেকে মাঝিরঘাটে একটি ঘাট নির্মাণের কাজ শুরু করেছি। কাজটি শেষ পর্যায়ে রয়েছে। বৃহস্পতিবার বা শুক্রবার ঘাটটি চালু করার সম্ভাবনা রয়েছে। সড়ক প্রশস্ত কম হওয়ায় ওই ঘাট দিয়ে এখন ছোট গাড়ি ও অ্যাম্বুলেন্স চলাচল করবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর