ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোদাগাড়ী পৌরসভার মেয়র পদের উপ-নির্বাচন
চারবার ফেল করা প্রার্থীকে মনোনয়ন দিতে সুপারিশ
নিজস্ব প্রতিবেদক, রাজশাহী
রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার উপ-নির্বাচনে কেন্দ্রের কাছে সুপারিশ পাঠানো তিন প্রার্থী।

রাজশাহী গোদাগাড়ী পৌরসভার নির্বাচনে তৃতীয় হয়েছিলেন আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া অয়েজ উদ্দিন বিশ্বাস। তিনি পৌর আওয়ামী লীগের সভাপতি। ওই নির্বাচনে নৌকা প্রতীকে শুধু তার ভরাডুবি নয়, হয়েছেন তৃতীয়। জয়ী হয়েছিলেন দলের আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত মনিরুল ইসলাম বাবু।

গত ২১ এপ্রিল ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় মেয়র মনিরুল ইসলাম বাবুর। এরপর মেয়র পদে উপ-নির্বাচনের জন্য তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ১৩ সেপ্টেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। যাচাই-বাছাই হবে ১৫ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। ভোটগ্রহণ ৭ অক্টোবর।

তবে এই উপ-নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে কেন্দ্রে তিনজনের নামের তালিকা পাঠিয়েছে জেলা আওয়ামী লীগ। তাতে নাম আছে গত নির্বাচনে তৃতীয় হওয়া অয়েজ উদ্দিন বিশ্বাসের। এছাড়া পৌর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবদুল মালেক এবং পৌর যুবলীগের সভাপতি অধ্যাপক আকবর আলীর নাম আছে।

১৪ ফেব্রুয়ারি হওয়া ওই নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মনিরুল ইসলাম বাবু ৮ হাজার ৮০৬ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছিলেন। তার প্রতীক ছিল নারিকেল গাছ। মনিরুল ইসলামের নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ধানের শীষের গোলাম কিবরিয়া রুলু পেয়েছিলেন ৬ হাজার ৭৯২ ভোট। দলের মনোনয়ন পেয়েও নৌকা প্রতীকে আওয়ামী লীগ মনোনীত অয়েজ উদ্দীন বিশ্বাস পান ৪ হাজার ১৪ ভোট। জামায়াত নেতা স্বতন্ত্র প্রার্থী ওবাইদুল্লাহ জগ প্রতীকে ৩ হাজার ৭৭৪ ভোট পান।

গত নির্বাচনে তৃতীয় হওয়া ব্যক্তিকে আবারও দলের মনোনয়নের জন্য সুপারিশ করা প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা বলেন, ‘উপজেলা আওয়ামী লীগ যাদের নাম সুপারিশ করেছে, আমরাও তাদের নাম কেন্দ্রে পাঠিয়েছি। ওয়েজ উদ্দিন বিশ্বাস গত নির্বাচনে তৃতীয় হয়েছিলেন, সেটিও কেন্দ্রকে জানানো হয়েছে। কেন্দ্র এখন সিদ্ধান্ত নেবে, মনোনয়ন কাকে দেবে।’

স্থানীয় নেতাকর্মীরা জানান, অয়েজ উদ্দিন বিশ্বাস চারবার মেয়র পদে নির্বাচন করেছেন। একবারও জিততে পারেননি। ২০০০ সালের দিকে তিনি দলীয় সমর্থনে প্রথমবার উপ-নির্বাচনে মেয়র প্রার্থী হয়ে তৃতীয় হয়েছিলেন। পরের নির্বাচনে তিনি বিএনপি নেতা আনোয়ারুল হক চৌধুরীর কাছে হারেন। এর পরেরবার হারেন জামায়াত নেতা আমিনুল ইসলামের কাছে। প্রায় ১ হাজার ৭০০ ভোট পেয়ে তিনি হয়েছিলেন চতুর্থ।

সবশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত পৌর নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েও তিনি ‘বিদ্রোহী’ প্রার্থী মনিরুল ইসলাম বাবুর কাছে হারেন। এই নির্বাচনে অয়েজ উদ্দিন বিশ্বাস হন তৃতীয়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর