ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রাণবন্ত হয়ে উঠেছে পার্বত্যাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি
প্রাণবন্ত হয়ে উঠেছে পার্বত্যাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান।

দীর্ঘ দেড় বছর পর আবারও প্রাণবন্ত হয়ে উঠেছে পার্বত্যাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। প্রথমদিন বিদ্যালয়ে আসা পাহাড়ি-বাঙালি শিক্ষার্থীদের চোখে মুখে ছিল আনন্দ উচ্ছ্বাস। কারোনার কারণে গৃহবন্দী শিক্ষার্থীরা প্রিয় বিদ্যাপীঠে এসে যেন প্রাণ ফিরে পেয়েছে। কিন্তু তাদেরও বরণ করতে আয়োজনের কমতি ছিল না শিক্ষকদেরও। শিক্ষার্থী শূন্য বিদ্যালয়গুলো আবারও উজ্জীবিত করতে করা হয় নানা আয়োজন।

রবিবার সকাল ৭টায় রাঙামাটির রানী দয়াময়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রধান গেইটে করা হয় হাত ধোয়ার ব্যবস্থা। শুধু তাই নয়, মাস্ক পরিধানের পাশাপাশি বসার স্থানেও রাখা হয় তিন ফুট দূরুত্ব। বিদ্যালয়ে প্রবেশ করার আগে সব শিক্ষার্থীদের শরীরে তাপমাত্রও মাপা হয়।

রাঙামাটি রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক বলেন, শিক্ষার্থীদের উপস্থিতি কিছুটা কম হলেও দীর্ঘদিন পরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ায় শিক্ষার্থীরা খুবই খুশি। স্বাভাবিক শিক্ষার কার্যক্রমে অংশগ্রহণ করতে পেরে তারা খুবই উৎফুল্ল। আমরা বিদ্যায়গুলোতে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি ১০০ ভাগ নিশ্চিত করেছি। যদি অভিভাবকরাও এ নির্দেশনা মেনে চলেন, তাহলে করোনা মহামারির মধ্যে বিদ্যালয় পরিচালনা করা সম্ভব। 

তিনি আরও বলেন, বিদ্যালয়গুলোতে জটলা কমাতে ২টি আলাদা আলাদা বিভাগে ভাগ করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে সকাল ও বিকাল। শ্রেণি কক্ষেও শিক্ষার্থীদের নজড়দারিতে রাখছেন শিক্ষকরা। আশা করি সবাই স্বাস্থ্য সুরক্ষায় থাকবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর