ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মহেশখালী ও কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ২
কক্সবাজার প্রতিনিধি
প্রতীকী ছবি

পৌরসভা ও ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে কক্সবাজারের মহেশখালী ও কুতুবদিয়ায় সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। সোমবার সকালে ও দুপুরে পৃথক ঘটনায় তারা নিহত হন।

সোমবার মহেশখালীর কুতুবজুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ল্ড ভোট কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থী নৌকা প্রতীকের শেখ কামাল ও বিদ্রোহী প্রার্থী মোশাররফের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সকাল ১০টার দিকে প্রায় আধা ঘণ্টার সংঘর্ষে সাতজন গুলিবিদ্ধ হয়েছে।

আহতদের হাসপাতালে নেওয়ার পথে আবুল কালাম নামে একজন মারা যান। এ ঘটনায় ওই কেন্দ্রে এক ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ রেখে পরবর্তী সময়ে আবার ভোট গ্রহণ শুরু হয়। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মহেশখালী থানার ওসি আব্দুল হাই।

অপরদিকে, দুপুরে কুতুবদিয়া উপজেলার বরঘোপ ইউনিয়নের তিলককাটা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আব্দুল হালিম নামে নৌকা প্রতীকের এক এজেন্ট নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে অন্তত তিনজন। কুতুবদিয়া থানার ওসি ওমর হাইদার বিষয়টি নিশ্চিত করেছেন।

কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার (পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ) ১৪টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচন চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনকে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। কিছু এলাকায় বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও তা নির্বাচনে প্রভাব ফেলবে না বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

এদিকে, টেকনাফের হোয়াইকং ইউনিয়নের লম্বাবিল মাদ্রাসা কেন্দ্র ও উনচিপ্রাং কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় বিক্ষুব্ধ লোকজন সড়ক অবরোধ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করে। এসময় কেন্দ্রের মধ্যে ম্যাজিস্ট্রেটসহ প্রিজাইডিং অফিসারকে দুই ঘণ্টা অবরুদ্ধ করে রাখা হয়। পরে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসে কর্মকর্তাদের উদ্ধার করেন। এ ঘটনায় এই দুই কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হয়। 

কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এসএম শাহাদাত হোসেন বলেন, আজ জেলার ১৪ ইউনিয়ন ও দুইটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটের জন্য তিন স্থরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। চকরিয়া পৌরসভার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। প্রতি ভোট কেন্দ্রে পৃথক তিনটি টিম কাজ করবে। কোনো ধরনের প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে সকল প্রস্তুতি রয়েছে আমাদের।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর