ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

করতোয়া নদীর প্রাণ ফেরাতে মানববন্ধন
নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় করতোয়া নদী দখল ও দূষণ মুক্ত করতে এবং উচ্চ আদালতের রায় বাস্তবায়নের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। ‘মানুষের জন্য নদী’ প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব নদী দিবসে বগুড়া জেলা পরিবেশ আন্দোলন (বাপা) ও টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্সের (তীর) যৌথ আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। 

আজ রবিবার বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথায় এই মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন অ্যাড. মোজাম্মেল হক। কর্মসূচিতে বিভিন্ন শ্রেণির পেশার মানুষ অংশগ্রহণ করেন। কর্মসূচিতে বিশ্ব নদী দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন বাপা বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান। 

অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন দৈনিক বগুড়ার ভারপ্রাপ্ত সম্পাদক রেজাউল হাসান রানু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক সাঈদ সিদ্দিকী, প্রগ্রেস গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজার রহমান, অ্যাড. আশরাফুন নাহার, সাংবাদিক সৈয়দ ফজলে রাব্বী ডলার, বাপার সদস্য ও নাট্যকর্মী নিভা রানী সরকার পূর্ণিমা, জাকিয়া সুলতানা, তীরের সভাপতি রাকিবুল হাসান ও সাধারণ সম্পাদক রিফাত হাসান প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের অসংখ্য নদীর মধ্যে অন্যতম নদী করতোয়া। যে নদী এক সময় ছিল স্রোত বহুল। অথচ সময়ের বিবর্তনে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিতভাবে দ্রুত নগরায়ণ, জনসংখ্যা বৃদ্ধি, মানুষের অপরিণামদর্শী কর্মকাণ্ড ও অবৈধ দখলদারিত্বের ফলে করতোয়া নদীর উপর বিরূপ প্রভাব ফেলছে। দূষিত হচ্ছে নদীর পানি, বিপর্যস্ত হচ্ছে পরিবেশ, বিপন্ন হচ্ছে মানুষ। বগুড়াকে বাঁচাতে হলে করতোয়া নদীকে করতে হবে বেগবান। 

মানববন্ধন থেকে জেলা প্রশাসনের কাছে করতোয়াসহ বগুড়ার সকল নদীর পানি প্রবাহ ফিরিয়ে আনা, নদীর জায়গায় দখল করে থাকা সকল অবৈধ স্থাপনা অপসারণ ও বালি উত্তোলন বন্ধে জোরালো দাবি জানানো হয়। সেই সঙ্গে করতোয়া নাব্যতা ফিরিয়ে আনতে আদালতের আদেশ দ্রুত বাস্তবায়ন দেখতে চায় সমগ্র বগুড়াবাসী। 

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর