ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চাষিদের টিস্যু কালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা বিতরণ
সাভার প্রতিনিধি
চাষিদের টিস্যু কালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা বিতরণ

সাভারের আশুলিয়ায় টিস্যু কালচারে উৎপাদিত জারবেরা ফুলের চারা চাষিদের মাঝে বিতরণ করেছে পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে)। আজ সোমবার বেলা ১২টায় আশুলিয়ার জিরাবোর মমতা পল্লীর ফ্লোরাল বায়টেক টিস্যু কালচার ল্যাব পরিদর্শন শেষে এ চারা বিতরণ করা হয়। 

এসময় কয়েকজন জারবেরা চাষিকে টিস্যু কালচারে উৎপাদিত চারা প্রদান করা হয়। এর আগে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা জানান, আশুলিয়ার টিস্যু কালচার ল্যাবরেটরি স্থাপন করার জন্য ১৫ মাস মেয়াদী একটি প্রকল্প বাস্তবায়ন হয়েছে ৷ এ ল্যাবে জারবেরা ফুলের মাতৃগাছ সংগ্রহ করে প্রটোকল তৈরি করে ৬ প্রকার রঙের প্রায় ১২ হাজার চারা প্রস্তত করা হয়েছে৷ টিস্যু ল্যাবে উৎপাদিত চারা পরীক্ষামূলক ৪৪০০টি চারা মোট ১,২৯,০০০ টাকায় বিক্রি করা হয়েছে ৷ 

পিএমকের প্রধান নির্বাহী কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র মহা-ব্যবস্থাপক ড. আকন্দ মো. রফিকুল ইসলাম ও সাভার উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহম্মেদসহ সংস্থার শীর্ষ কর্মকর্তা ও জারবেরা চাষিরা।

বিডি প্রতিদিন / অন্তরা কবির



এই পাতার আরো খবর