ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খানসামায় ইউএনও’র গণশুনানি, কমছে জনদুর্ভোগ
দিনাজপুর প্রতিনিধি
খানসামায় ইউএনও’র গণশুনানি।

দিনাজপুরের খানসামায় ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলামের গণশুনানির মাধ্যমে মিটছে জনদুর্ভোগ, ভোগান্তি এবং সমাধান হচ্ছে পুরনো সমস্যা। এতে প্রশাসনের প্রতি জনগণের আস্থা বৃদ্ধি পাচ্ছে।

গণশুনানির অর্থ হলো-জনস্বার্থ সংশ্লিষ্ট কোনো বিষয়, ঘটনা বা প্রতিষ্ঠান সম্পর্কে সাধারণ মানুষ বা ব্যবহারকারীদের অভিযোগ, মতামত ইত্যাদি প্রকাশ্য অনুষ্ঠানে শোনা ও কর্তৃপক্ষ কর্তৃক তার যথাসম্ভব প্রতিকার করা। কোনো অভিযোগের তাৎক্ষণিক কিংবা সরেজমিন গিয়ে সমাধানও করা হয়। প্রচলিত দাপ্তরিক বা আইনি প্রক্রিয়ায় যার সমাধান হতে সময় লাগে ও হয়রানি হতে হয়। খানসামা উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, ফোনে, মেসেজ, সরাসরি ও লিখিতভাবে প্রতিদিন ১৫-২০টি অভিযোগ পায় ইউএনও। এর মধ্যে অনেক সমস্যাই তাৎক্ষণিক সমাধান কিংবা প্রতি বুধবার গণশুনানির মাধ্যমে সমাধান করা হয়। অপরদিকে অনেক জনদুর্ভোগ সমাধানে সরেজমিনে ছুটে গিয়ে প্রশংসনীয় ভূমিকা রাখছেন উপজেলা নির্বাহী অফিসার কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলাম।

ফলে গত কয়েক মাসে উপজেলার রামনগর, গোয়ালডিহি, মালোরপাড় জলাবদ্ধতা নিরসন হয়েছে এবং মারগাঁও গ্রামে অবরুদ্ধ ২৫ পরিবারের চলাচলের রাস্তা তৈরি করা হয়। অপরদিকে পুরনো সমস্যা সমাধান, জমি নিয়ে দ্বন্দ্ব নিরসন, মসজিদ ও প্রতিষ্ঠান নিয়ে দীর্ঘদিনের মতবিরোধ মেটানো, সমাজের সম্প্রীতি প্রতিষ্ঠা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে ইউএনও ও উপজেলা প্রশাসন জোরালো ভূমিকা রাখছে এবং যেকোনো সমস্যায় সংশ্লিষ্ট বিষয়ে সেবা গ্রহীতাদের পরামর্শ প্রদান করা হয়।

খানসামার পশ্চিম গোয়ালডিহি হাজী পাড়া জামে মসজিদের আহসান ইসলাম বলেন, আমাদের মসজিদ পরিচালনা নিয়ে দীর্ঘদিন বিরোধ ছিল। সেটি সমাধানে স্থানীয়ভাবে অনেক চেষ্টাতেও সমাধান সম্ভব হয় নাই। পরে ইউএনওকে লিখিত অভিযোগ দিলে তিনি সহজেই দু’পক্ষের দীর্ঘদিনের সমস্যা সমাধান করে দিয়েছেন। এতে আমরা খুশি।

খানসামা ইউএনও কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, সেবা গ্রহীতাদের সদিচ্ছার কারণে সহজেই পুরনো সমস্যাগুলো সমাধান হয়। সমাজের সম্প্রীতি বজায় রাখতে এবং যেকোনো সমস্যা নিরসনে ও দুর্ভোগ লাঘবে উপজেলা প্রশাসন সর্বদা সজাগ রয়েছে এবং কাজ করে যাচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর