ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাকেরহাটে বিকল্প রাস্তায় ভাঙন, ভোগান্তি চরমে
দিনাজপুর প্রতিনিধি
রাস্তায় ভাঙনে ভোগান্তিতে মানুষ।

বৃষ্টিতে আবারো দিনাজপুরের খানসামার পাকেরহাটে বেলান নদীর গতিপথ বন্ধ করে নির্মিত বিকল্প পথটি ভেঙে যাওয়ায় চরম ভোগান্তি ও জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এরই মধ্যে কয়েকবার সাঁকো নির্মাণ ও রাস্তা মেরামত করলেও কিছুদিন পর সেগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

গত রবিবার বিকল্প এই রাস্তা একদিনের বৃষ্টিতে ভেঙে যায়। ফলে পথচারী ও বিভিন্ন যানবাহনে যাতায়াতকারী ব্যক্তিদের প্রায় ২ কিলোমিটার ঘুরে তাদের গন্তব্যে যেতে হচ্ছে।

খানসামা উপজেলা প্রকৌশলী অফিস সূত্র জানায়, এলজিইডি’র বাস্তবায়নে বন্যা ও দুর্যোগে ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো পুনর্বাসন প্রকল্পের আওতায় প্রায় ৩ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে পাকেরহাট-খানসামা সড়কের বেলান নদীর ওপর ৩৫ মিটার গার্ডার ব্রিজ নির্মাণ করা হচ্ছে। চলতি বছরের ১৬ জুন এই ব্রিজের নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

তবে বর্ষার আগে ব্রিজের কাজ শেষ করবে মর্মে ঠিকাদারি প্রতিষ্ঠান যানবাহন ও পথচারীদের যাতায়াতে নদীর গতিপথ বন্ধ করে বিকল্প রাস্তা নির্মাণ করেন। কাজ শেষ হওয়ার আগেই বর্ষা মৌসুম শুরু হওয়ায় পানি পারাপারে রিং বসানো হয়েছিল। পরে সেই রাস্তা ভেঙে যাওয়ায় সাঁকো নির্মাণ করে দেওয়া হয়।

কিন্তু পানির চাপে সেই সাঁকোর দু’পাড় ভেঙে পড়ে। কিছু দিন আগে নদীর গতি পথ বন্ধ করে রাস্তা নির্মাণ করলে একদিনের বৃষ্টির চাপেই আবার বিকল্প এই রাস্তাটি ভেঙে যাওয়ায় এখন চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

খানসামার ডাঙ্গাপাড়া গ্রামের লুতফর রহমান, বালাডাঙ্গী গ্রামের মনছুর আলী, ভান্ডারদহ গ্রামের শহিদুল ইসলামসহ কযেকজন পথচারী ও ভ্যান চালক জানায়, পাকেরহাট অন্যতম গুরুত্বপূর্ণ হাট। এখানে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অবস্থিত। হাটে প্রতিনিয়ত কাঁচামালসহ বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্যাদি কেনাবেচার জন্য উপজেলার বিভিন্ন প্রান্ত হতে আসতে হয়। গুরুত্বপূর্ণ এই রাস্তাটি ভেঙে যাওয়ার ফলে ভোগান্তির সাথে অর্থ ও সময় দুটিই অতিরিক্ত ব্যয় হচ্ছে।

এ বিষয়ে খানসামা উপজেলা এলজিইডি প্রকৌশলী হারুন-অর-রশিদ সাংবাদিকদের বলেন, পানির গতি প্রবাহ বন্ধ না করে বিকল্প রাস্তা হিসেবে কাঠের সাঁকো নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে। যা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে তাগাদা দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর