ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউপি নির্বাচন
বেগমগঞ্জে বিতর্কিতরা নৌকা পাওয়ায় তৃণমূলে ক্ষোভ
নোয়াখালী প্রতিনিধি

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নোয়াখালীর বেগমগঞ্জে বিতর্কিত প্রার্থীরা আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রতীক পাওয়ায় তৃণমূলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিভিন্ন ইউনিয়ন থেকে এসব প্রার্থীকে প্রত্যাখ্যানের ঘোষণা এসেছে। প্রকাশ্যে দলীয় নেতাকর্মীরা তাদের প্রতিহত করার হুঁশিয়ারি দিচ্ছেন।

জানা গেছে, আগামী ১১ নভেম্বর নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বেগমগঞ্জের ১৫ ইউনিয়নসহ চট্টগ্রাম বিভাগে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। বেগমগঞ্জে ১৫টি ইউনিয়নের মধ্যে অন্তত ৪টি ইউনিয়নে বিতর্কিত ব্যক্তিদের নৌকার মনোনয়ন দেওয়া হয়।

এর মধ্যে রাজগঞ্জ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সেলিম, ১৩ নম্বর রসুলপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নুরুল হোসেন সেলিম, ১১ নম্বর দূর্গাপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবেদ সাইফুল কালাম ও ১০ নম্বর নরোত্তমপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হারুন উর রশিদ বাচ্চু মনোনয়ন পাওয়া নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

বেগমগঞ্জ রাজগঞ্জ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সেলিম একজন বিতর্কিত ব্যক্তি। তার বিরুদ্ধে  বিভিন্ন অভিযোগ রয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে রাজগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদ জানান, তৃনমূল আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ শতকরা ৮০% ভোট আওয়ামী লীগের ত্যাগী নেতা চেয়ারম্যান প্রার্থী মাসুদ আলমের পক্ষে। অথচ স্থানীয় উপজেলা আওয়ামী লীগ ইউনিয়নের দলীয় নেতাকর্মীদের মতামত না নিয়ে একজন বিতর্কিত ব্যক্তিকে প্রার্থী দিয়েছেন। আমরা অবিলম্বে প্রার্থীর পরিবর্তন চাই। বুধবার বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রীর নিকট এই বিষয়ে চেয়ারম্যান প্রার্থী মাসুদ আলম একটি আবেদন করেছেন।

রসুলপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নুরুল হোসেন সেলিম চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই নানা অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িয়ে পড়েন। তার বিরুদ্ধে সম্পত্তি দখলসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। ২০১৯ সালে জুয়া খেলা অবস্থায় চেয়ারম্যান নুরুল হোসেন সেলিমকে নোয়াখালী ডিবি পুলিশ গ্রেফতার করে। তার বিরুদ্ধে ডিবির এসআই ওমর ফারুক বাদী হয়ে বেগমগঞ্জ থানায় মামলা দায়ের করেন। এসব ঘটনার কারণে গত সপ্তাহে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও ফেনীর সাবেক সাংসদ জয়নাল হাজারী ফেসবুক লাইভে এসে নুরুল হোসেন সেলিমকে মনোনয়ন না দিতে মনোনয়ন বোর্ডের প্রতি অনুরোধ জানান।

দূর্গাপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবেদ সাইফুল কালামও আওয়ামী লীগে একজন হাইব্রিড নেতা বলে দাবি করছে তৃণমূলের নেতাকর্মীর। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি পদে থাকলেও দলীয় কর্মকাণ্ডে অ্যাকটিভ ছিলেন না। বিগত ইউপি নির্বাচনে তিনি নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণকে ম্যানেজ করে নৌকা প্রতীক ভাগিয়ে নেন। তিনি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর দলের নেতাকর্মীরা দূরে সরে যায়। দলের প্রবীণ নেতা আবদুল মন্নান রানা ফেসবুকে পোস্ট দিয়ে দল থেকে বিদায় নেওয়ারও ঘোষণা দেন। আবারও তিনি দলের মনোনয়ন পাওয়ায় ক্ষুব্দ দলের তৃণমূলের নেতাকর্মীরা।

একইভাবে ৭ নম্বর একলাশপুর ইউনিয়নে নৌকা প্রতীক পাওয়া আলমগীর কবির আলো বিতর্কিত ব্যক্তি। গত বছর একলাশপুরে গৃহবধূ নির্যাতনের ঘটনায় অভিযুক্ত দেলোয়ারের সাথে তার ঘনিষ্ঠতা এবং মামুনুর রশিদ কিরণ এমপির কাছে দেলোয়ারকে তিনি নিয়ে গিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

অপরদিকে, নরোত্তমপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হারুন উর রশিদ বাচ্চু বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রতীকে চেয়ারম্যান নির্বাচিত হন। জাতীয় সংসদ নির্বাচনের সময় তিনি নাশকতা ও গাড়ি পোড়ানোর মামলার আসামি। এতো কিছুর পরও সম্প্রতি হারুন উর রশিদ বাচ্চুকে আহ্বায়ক করে ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়। এনিয়ে দলে কোন্দল দেখা দেয়। তৃণমূলের প্রবল বিরোধিতার মুখেও হারুন উর রশিদ বাচ্চু আবারও নৌকার মনোনয়ন পাওয়ায় সর্বত্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নরোত্তপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সেলিম ও সহ-সভাপতি মিজানুর রহমান খোকন ক্ষোভ প্রকাশ করে জানান, যেখানে আমাদের ত্যাগী অনেক নেতা প্রার্থী ছিল, সেখানে বিএনপি থেকে আসা বিতর্কিত একজন ব্যক্তি কীভাবে নৌকার সমর্থন পায়, তা আমাদের বুঝে আসে না। আমরা মনে করি আমাদের নেত্রীকে নেতারা সঠিক তথ্য দেননি। তাই বিতর্কিত ব্যক্তিরা দলের মনোনয়ন পেয়ে দলের ভাবমূর্তি ক্ষুন্ন করছে।

এ বিষয়ে বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ডাক্তার এবিএম জাফর উল্যাহ ও সাধারণ সম্পাদক মামুনুর রশিদ কিরনের মোবাইলে একাধিকবার কল করেও বন্ধ পাওয়া যায়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর