ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পিকনিক স্পটে বন বিভাগের অভিযান, কুমির ও অজগরসহ ৫৯ বন্যপ্রাণি জব্দ
সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা শহরের খড়িবিলায় অবস্থিত পিকনিক স্পট মোজাফফর গার্ডেনে দিনভর অভিযান চালিয়ে অজগর সাপ, কুমির, বানরসহ ২১ প্রকারের ৫৯টি বন্যপ্রাণি আটক করেছে বনবিভাগ। বন্যপ্রণি পোষা সংক্রান্ত কোন বৈধ কাগজপত্র না থাকায় এই অভিযান চালানো হয়েছে বলে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট ঢাকার পরিদর্শক আব্দুল্যাহ আস সাদিক নিশ্চিত করেন। শহরের উপকন্ঠে অবস্থিত মোজাফফর গার্ডেনের সুবিন্যস্ত সংরক্ষিত এলাকার বিভিন্ন পয়েন্টে এই অভিযান পরিচালিত হয়। এতে অংশ নেন বনবিভাগ ও পশু সম্পদ সংরক্ষন বিভাগের কর্মকর্তারা।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট ঢাকার পরিদর্শক আব্দুল্যাহ আস সাদিক রাতে গণমাধ্যমকে জানান, খুলনা বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণের সহয়তায় সাতক্ষীরা শহর উপকণ্ঠের খড়িবিলায় মোজাফফর গার্ডেন বৃহস্পতিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালানো হয়। সেখানে দুটি কুমিরের একটির বয়স ছিল ১০ বছর অপরটির ৬ বছর। পাইথন দুটির বয়স ৫ থেকে ৬ বছর তাদেরকে জব্দ করা হয়। এছাড়াও জব্দকৃত প্রাণীর মধ্যে আরও রয়েছে ৩টি বাজপাখি, ১টি উল্লুক, ৬টি বানর, ২টি সঁজারু, ১০টি অতিথি পাখি, অজগর সাপ ২টি, হনুমান অস্ট্রেলিয়া ২টি, গুইসাপ ৪টি, মদন টাক ১টি ও ঈগল ২টিসহ বিভিন্ন বন্যপ্রানী রয়েছে। অভিযান চলাকালে মোজাফফর গার্ডেনের মালিক খায়রুল মোজাফফর মন্টু এবং তার অফিসের সকল কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

অভিযানে অংশ নেওয়া বন কর্মকর্তাদের মধ্যে আব্দুল্যাহ আস সাদিক বলেন, যথাযথ কাগজপত্র না থাকায় এসব বন্যপ্রানী গার্ডেন এর মালিক আভিযানিক দলের নিকট প্রদান করেছেন। ভবিষ্যতে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ আইনমেনে লালন ও পালন করবেন বলে অঙ্গীকার নামা দিয়েছেন গার্ডেনটির ম্যানেজার।

খুলনা বিভাগীয় প্রধান নির্মল কুমার পাল বিষয়টি নিশ্চিত করে জানান, কোন কাগজপত্র না থাকায় অজগর সাপ, কুমির, বানরসহ ২১ প্রকারের ৫৯টি বন্যপ্রাণি আটক করা হয়েছে।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর