ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কুড়িয়ে পাওয়া নবজাতকের নাম রাখা হলো জয়
নেত্রকোনা প্রতিনিধি
কুড়িয়ে পাওয়া নবজাতক।

ধানক্ষেতে পড়ে থাকা নবজাতকের নাম রাখা হয়েছে জয়। কৃষকের চোখে পড়া নবজাতক শিশুটিকে উদ্ধার করে নেত্রকোনার কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পর যেন তার যত্নের কোনো কমতি নেই। অথচ জন্মের সাথে সাথেই হয়ে পড়ে অভিভাবকহীন এবং ঠিকানাবিহীন। ধানক্ষেতের পিঁপড়া-ময়লায় মাখামাখিতে পড়ে ছিল বাঁচা মরার সন্ধিক্ষণে। এমন অনিশ্চয়তা থেকে জীবন ফিরে পেলো এক ছেলে নবজাতক।

রবিবার নেত্রকোনার কেন্দুয়া পৌর শহরের আদমপুর এলাকায় খান অ্যান্ড পন্ডিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে একটি ধান ক্ষেত থেকে কুড়িয়ে পাওয়া নবজাতকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান এক কৃষক। এরপর থেকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হয়ে ওঠে শিশুটির ঠিকানা।

বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সের বীর মুক্তিযোদ্ধা কেবিনে পুলিশি পাহারা মা শিশু চিকিৎসকের পরিচর্যায় রয়েছে শিশুটি। ফুটফুটে মায়াবী চেহারার নবজাতকের নাম দিয়েছে জয়। আর তাকে দত্তক নিতে এগিয়ে এসেছে অনেকে। স্বাস্থ্য কমপ্লেক্সের বিছানায় আশ্রয় পাওয়া শিশুটিকে পরম যত্নে লালন-পালন করা হচ্ছে। নার্স থেকে শুরু করে চিকিৎসকসহ সবার কোলে ঘুরে বেড়াচ্ছে নবজাতক জয়।

এ ব্যাপারে সোমবার সন্ধ্যায় উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইউনুস রহমান জানান, কুড়িয়ে পাওয়া শিশুটির জন্য যা যা করা দরকার তাই করছি। অনাথ শিশুটির বিষয়ে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। তার পরিচর্যার জন্য যেসব খাদ্য ও উপহার সামগ্রী দরকার তার সব সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে দেওয়া হচ্ছে।

তাছাড়া এই শিশুটির ভবিষ্যতে লালন-পালনের জন্য উপজেলা শিশু কল্যাণ বোর্ডের মাধ্যমে নিয়ম মোতাবেক সিদ্ধান্ত নেওয়া হবে। এই বোর্ডের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার। যেহেতু নবজাতকটি মৃত্যুকে জয় করেছে তাই শিশুটির নাম “জয়” রাখার জন্য আমি প্রস্তাব করেছি। তিনি আরো বলেন, যারা শিশুটি দত্তক নিতে ইতিমধ্যে আগ্রহ দেখিয়েছেন তাদের মধ্য থেকে যাচাই-বাছাই করে উপযুক্ত দম্পতির কাছে দেওয়ার ব্যবস্থা করা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. এবাদুর রহমান জানান, শিশুটি আমাদের অভিজ্ঞ মেডিকেল অফিসার, নার্স এবং আউট সোর্সিংয়ে কর্মরত মোমেনা খাতুনের কোলে সুষ্ঠু পরিচর্যায় রয়েছে। শিশুটি এখন পুরোপুরি সুস্থ। এই শিশুটির সঠিক যত্ন নেওয়া এবং সুস্থ রাখা আমাদের দায়িত্ব।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর