ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভরণপোষণ না দেয়ায় সন্তানকে ৫০ হাজার টাকা জরিমানা
বরগুনা প্রতিনিধি

বরগুনায় পিতা-মাতার ভরণপোষণ আইনে মায়ের দায়ের করা মামলায় সন্তানকে পঞ্চাশ (৫০) হাজার টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। জেলায় এই আইনে এটাই প্রথম দণ্ড।

রায়ে ১৫ দিনের মধ্যে আর্থিক জরিমানা আদায় করা না হলে উভয় দণ্ডে দণ্ডিত হওয়ারও আদেশ দেন আদালত। গতকাল বুধবার বিকালের দিকে বরগুনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. নাহিদ হোসেন পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩ এর ৫ ধারায় এই রায় প্রদান করেন। 

আসামিরা হলেন- বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের মো. ওয়ারেচ তালুকদারের ছেলে মো. কামাল হোসেন (৩৫) ও কামাল হোসেনের স্ত্রী মোসা. বিথি বেগম (২৫)।

আদালত ও মামলা সূত্রে জানা যায়, বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলীর ইউনিয়নের ওয়ারেচ তালুকদারের স্ত্রী মোসা. হাজেরা বেগম (৬২) ছেলে মো. কামাল হোসেন (৩৫) ও তার স্ত্রী মোসা. বিথি বেগম (২৫) এর বিরুদ্ধে বিভিন্ন সময়ে মারধর ও ভরণপোষণ না দেয়ার অভিযোগে ২০১৯ সালের ৫ অক্টোবরে মামলাটি করেন। ওই বছরের ৩০ নভেম্বর মামলাটি আমলে নিয়ে আদালত তদন্তের নির্দেশ দেন এবং বুধবার এই রায় প্রদান করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. গাজী শাহ আলম বলেন, পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩-এর ৫ ধারার (১) অনুযায়ী কোনো প্রবীণ ব্যক্তি তার সন্তানদের বিরুদ্ধে এ ধরনের কোনো অভিযোগ আনলে এবং অভিযোগ প্রমাণিত হলে তাদের এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়ার বিধান রয়েছে। সে অনুযায়ী আদালতের বিজ্ঞ বিচারক এই রায় দেন।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর