ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিয়ে বাড়িতে হঠাৎ হাজির নির্বাহী ম্যাজিস্ট্রেট, অতঃপর…
নিজস্ব প্রতিবেদক, বগুড়া
বিয়ে বাড়িতে হঠাৎ হাজির নির্বাহী ম্যাজিস্ট্রেট, অতঃপর…

বগুড়ার নন্দীগ্রামে এক কিশোরীর (১৪) বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে নন্দীগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম সেখানে হাজির হন। বন্ধ হয়ে যায় ওই কিশোরীর বাল্যবিয়ে।

বৃহস্পতিবার দিবাগত রাতে নন্দীগ্রাম পৌরসভার কচুগাড়ী গ্রামের এ ঘটনা ঘটে। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বরের বাবাকে আট হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় একটি বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে ওই ছাত্রী। কয়েক দিন আগে উপজেলার নিনগ্রামের সেকেন্দার আলীর ছেলে মিন্টু মিয়া (২৪) এর সঙ্গে ওই ছাত্রীর বিয়ে ঠিক করেন তার অভিভাবকেরা। বৃহস্পতিবার রাতে বিয়ের দিন ধার্য করা হয়। সে অনুযায়ী কনের বাড়িতে বিয়ের আয়োজন করা হয়। বরযাত্রীরাও এসে হাজির হয় কনের বাড়িতে। এই সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রায়হানুল ইসলাম একদল পুলিশ সঙ্গে নিয়ে বিয়ে বাড়িতে হাজির হন। এতে ভেস্তে যায় বিয়ের আয়োজন। অপ্রাপ্ত মেয়ের সঙ্গে বাল্যবিয়ের আয়োজন করার অপরাধে বরের বাবা সেকেন্দার আলীকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে বরযাত্রীদের ফিরিয়ে দেওয়া হয়। এছাড়া ১৮ বছরের আগে মেয়েকে বিয়ে দেবেন না বলে ভ্রাম্যমাণ আদালতে মুচলেকা নেওয়া হয়।

নন্দীগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম জানান, ১৮ বছরের আগে কোনও মেয়ের বিয়ে দেওয়া যাবে না। তারা বাল্যবিয়ে প্রতিরোধে নিয়মিত অভিযান চালাচ্ছেন।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর