ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কক্সবাজারে পুলিশের 'বডি ওর্ন' ক্যামেরা ব্যবহার উদ্বোধন
কক্সবাজার প্রতিনিধি
ছবি- বাংলদেশ প্রতিদিন।

পর্যটন নগরী কক্সবাজারে মাঠপর্যায়ে কর্মরত পুলিশ সদস্যদের 'বডি ওর্ন' ক্যামেরা ব্যবহারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে ট্রাফিক বিভাগ। প্রথম পর্যায়ে ট্রাফিক বিভাগের সদস্যদের দেওয়া হয়েছে এই ক্যামেরা। পর্যায়ক্রমে কক্সবাজার জেলার ২০ টি ট্রাফিক পয়েন্টে 'বডি ওর্ন' ক্যামেরা সরবরাহ করা হবে।

আজ রবিবার দুপুরে প্রথম পর্যায়ে পর্যটন শহরের কলাতলি ডলফিন মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যদের শরীরে 'বডি ওর্ন' ক্যামেরা লাগানোর মাধ্যমে কার্যক্রমে উদ্বোধন করেন পুলিশ সুপার মো. হাসানুজ্জামান পিপিএম।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মিজানুর রহমান, ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার রাকিব উর রাজ, ট্রাফিক ইন্সপেক্টর (টিআই প্রশাসন) আমজাদ হোসেন, টিআই শওকত হোসেন, টিআই নির্মল দেব নাথ, টিআই তুহিন আহমেদ, টিআই মোশারফ হোসেন খান, সার্জেন্ট ফেরদৌসসহ ট্রাফিক বিভাগের অন্যান্য সদস্যরা।

পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানিয়েছেন, 'বডি ওর্ন' ক্যামেরার মাধ্যমে মাঠপর্যায়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে। পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে এই উদ্যোগ। এর মাধ্যমে ট্রাফিক পুলিশ ও নাগরিকদের গতিবিধি নজরদারি করা হবে। এতে উভয় পক্ষ উপকৃত হবে। পর্যটন শহরে ট্রাফিকের পাশাপাশি অপরাধ দমন ও আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্বরতদের এই ক্যামেরা দেওয়া হবে। 

পুলিশ সুপার জানান, একজন পুলিশ অফিসার এই মুহূর্তে কোথায় আছেন, কী দায়িত্ব পালন করছেন- সেটা এখন বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে সেন্ট্রাল কন্ট্রোল রুম থেকে নজরদারি করা হবে। শুধু নজরদারি নয়, পুলিশের কার্যক্রম রেকর্ডেও থাকবে। ফলে তাদের কাজের স্বচ্ছতার পাশাপাশি জবাবদিহিতাও নিশ্চিত হবে।

এর আগে ঢাকা, সিলেট, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগে এই ক্যামেরা দিয়ে কার্যক্রম শুরু হয়।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর