ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিবচরে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত
মাদারীপুর প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

'হাসুক রোগী বাচুক প্রাণ আমরা করব স্বেচ্ছায় রক্তদান'-এই স্লোগানকে সামনে রেখে মাদারীপুর শিবচর উপজেলায় সেবা-৭১ এর সার্বিক সহযোগীতায় স্বেচ্ছায় রক্তদান সংগঠন 'রক্ত যোদ্ধা' শিবচর এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ফেব্রুয়ারী) সকাল ১০ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত আয়োজিত ব্লাড গ্রুপিং কার্যক্রমে পাঁচশতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। উপজেলার সন্যাসীর চর ইউনিয়নরে সন্যাসীর চর উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করান।

'রক্ত যোদ্ধা' শিবচর সংগঠনটি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের তরুণ-তরুণী নিয়ে গড়ে উঠেছে। যাদের একমাত্র লক্ষ্য মানব সেবা। একঝাক তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের মানবসেবার এই কার্যক্রমে এলাকাবাসী খুবই আপ্লুত ও শিক্ষাজীবন থেকেই তাদের এমন অসাধারণ চিন্তাভাবনা দেখে তারা গর্বিত। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে ৬ শতাধিক রোগীকে বিনামূল্যে রক্ত দান ও ৩ হাজার ৫০০ জনকে ফ্রি ব্লাড গ্রুপিং করেছেন।

অনুষ্ঠানের বক্তারা বলেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। আজ তারা এই এলাকার তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল। এমন স্বেচ্ছাসেবী সংগঠন আরও সৃষ্টি হলে এলাকার মানুষ আরও বেশি উপকৃত হবে। তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতেও তরুণরা এমন মহৎ উদ্যোগ আরও বেশি বেশি গ্রহণ করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটি উদ্বোধন করেন সন্যাসীর চর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুর রউফ হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সন্যাসীর চর ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হোসেন মোল্লা। সংগঠনের প্রধান উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা বি.এম হেমায়েতের সঞ্চলনায় আরও উপস্থিত ছিলেন সাজ্জাদ আহম্মেদ আজাদ, এস.এম. হাসান, অনিক মাহমুদ, নুর আলম, রফিকুল ইসলাম, রিপন, সোহেল রানা, কাব্যরাজ, রোকন, সজিব, শাহীন, রাজিব, বিল্লাল, অন্যান্য ব্যক্তিবর্গ।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, স্বেচ্ছায় রক্তদান 'রক্ত যোদ্ধা' শিবচর সংগঠনটি এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।

ক্যাম্পেইনের বিষয়ে সংগঠনের উদ্যোক্তারা বলেন, বর্তমানে যেকোন কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষেরা অধিকাংশই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকে তাদের রক্তের গ্রুপ জানে না। এজন্য আমরা তাদেরকে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করেছি।

উল্লেখ্য, সেবা-৭১ সংগঠনটি ২০১৮ সাল থেকে শীতবস্ত্র বিতরণ, শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী বিতরণ, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, মাদক বিরোধী সচেতনতামূলক বাইক শোভাযাত্রাসহ বিভিন্ন সামাজিক ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর