ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডুলাহাজারা সাফারি পার্কে সিংহের মৃত্যু
চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ফাইল ছবি

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ‘সোহেল’ নামে এক বয়স্ক পুরুষ সিংহের মৃত্যু হয়েছে। বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে পার্কে সিংহের বেষ্টনীর ভেতরে চিকিৎসাধীন এই সিংহের মৃত্যু হয়। বার্ধক্যজনিত কারণে ওই সিংহটি দীর্ঘদিন ধরে রোগাক্রান্ত ছিলেন।

ডুলাহাজারা সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, বুধবার বিকেলে চিকিৎসাধীন বয়স্ক ‘সোহেল’ নামে একটি পুরুষ সিংহ মারা যায়। মৃত সিংহটির ময়নাতদন্ত করেন চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী, সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন ডা. হাতেম সাজ্জাদ ও ডা. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি আরও বলেন, সাধারণত সিংহের গড় আয়ু ১৫ থেকে ১৮ বছর। মারা যাওয়া সিংহের বয়স ২১ বছর হতে পারে। তবে সিংহটি ৩-৪ বছর ধরে রোগে ভুগছিলেন। এ ঘটনায় চকরিয়া থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

পার্ক সূত্রে জানা যায়, ২০০৪ সালের ২৮ আগস্ট মিরপুর জাতীয় চিড়িয়াখানা থেকে ৪ বছর বয়সী ‘সোহেল’ নামে এই পুরুষ সিংহটি ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছিল। সেই থেকে বেড়ে ওঠা সিংহটি সাফারি পার্কে বংশ বৃদ্ধিতে ভূমিকা রাখেন।

বর্তমানে সাফারি পার্কে আরও চারটি সিংহ রয়েছে। তার মধ্যে দুটি নারী সিংহ ও দুটি পুরুষ সিংহ। এসব সিংহগুলো পুরুষ সিংহের বংশধর বলেও জানা যায়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর