ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বরই চাষে ওমান ফেরত দুই বন্ধুর সফলতা
নাটোর প্রতিনিধি
বরই চাষে ওমান ফেরত দুই বন্ধুর সফলতা।

নাটোরের লালপুরে একই সাথে বরই চাষ করে সফলতার মুখ দেখেছেন ওমান ফেরত সাইফুল ইসলাম ও শহিদুল ইসলাম নামে দুই বন্ধু। তারা প্রথম বছরেই ৩ লাখ টাকা লাভ করেছেন।

জানা যায়, উপজেলার মিল্কিপাড়া গ্রামের সুবহান সরদারের ছেলে সাইফুল ও আব্দুলপুর গ্রামের কাজু সরকারের ছেলে একটা সময় একসাথে মেলায় প্লাস্টিকের খেলনা ও কসমেটিকস বিক্রি করতেন। ৫ বছর একসাথে ছিলেন ওমানেও। ওমান থেকে ফিরে তারা ৭-৮ মাস আগে উপজেলা কৃষি অফিসের পরামর্শে ৭ বিঘা জমি লিজ নিয়ে উন্নত জাতের ১৪০০টি বল সুন্দরী ও বাউ কুলের চারা সংগ্রহ করে রোপণ করেন।

বর্তমানে গাছে থোকায় থোকায় দুলছে বরই। এমন সাফল্যে যেন দুই বন্ধু ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছেন। বরই নিয়মিতই বাজারজাত করা হচ্ছে বলে তারা জানান। যার বাজারমূল্য হবে সাড়ে ৭ থেকে ৮ লাখ টাকা।

সাইফুল ইসলাম জানান, আমরা দুই বন্ধু ওমান থেকে ফিরে ফলের বাগান করতে উদ্বুদ্ধ হই। এরপর গত ৭-৮ মাস আগে মিশ্র ফলের বাগান করার চিন্তা করে মোটামুটি ১৪০০ বরই ও ৬০০ পেয়ারা গাছ রোপণ করি।

উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, উপজেলার এবার ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বরই চাষ হয়েছে। যার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯০০ মেট্রিক টন। বরই চাষ লাভজনক হওয়ায় নতুন করে অনেকে এবার বরই চাষ শুরু করেছে। সেইসাথে কৃষি অফিস থেকে তাদের বাগানে সকল সহযোগিতা প্রদান করায় বাম্পার ফলন হয়েছে। এতে করে তারা লাভবান হবে এবং এলাকার বাকি বেকার যুবকরাও ফল বাগানে উদ্বুদ্ধ হবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর