ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার দাবিতে মতবিনিময়
চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গার দু’টি উপজেলায় শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের সঠিক তালিকা প্রণয়ন এবং সরকারি সহায়তার দাবিতে কৃষি বিভাগের সাথে মতবিনিময় করেছে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোট। মঙ্গলবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. আব্দুল মাজেদের সাথে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

জেলায় পরিচালিত ‘চাষাবাদ’ প্রকল্পের সমন্বয়কারী মশিয়ুর রহমান জানান, গত ২৭ ফেব্রুয়ারি রবিবার বিকালে হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে চুয়াডাঙ্গা সদরসহ দামুড়হুদা উপজেলার কিছু এলাকায় কৃষি ফসলের মারাত্মক ক্ষতি হয়। স্মরণকালের প্রচণ্ড ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে জেলায় ভুট্টা, পান, পিয়াজ, গম, ডাল সবজী ও আমসহ মৌসুমি ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রান্তিক পরিবারের টিনের চালা। এ বিষয়ে কৃষি বিভাগের সাথে মতবিনিময় করেছে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোট।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু, সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলী বিশ্বাস, চাষাবাদ প্রকল্পের সমন্বয়কারী মশিয়ুর রহমান, মনিটরিং ও ডকুমেন্টেশন অফিসার দারুল ইসলাম প্রমুখ। 

মতবিনিময় সভায় ক্ষতিগ্রস্ত ফসলের সঠিক তালিকা তৈরিসহ কৃষকের পাশে দাঁড়ানো এবং সরকারি প্রণোদনা প্রদানে কার্যকর উদ্যোগ গ্রহনের অনুরোধ জানানো হয়। 

এ সময় উপ-পরিচালক ড. আব্দুল মাজেদ বলেন, আমরা ইতোমধ্যে ফসলের মাঠ পর্যবেক্ষণ করে একটি প্রাথমিক প্রতিবেদন কেন্দ্রে পাঠিয়েছি। আগামী ৩/৪ দিনের মধ্যে প্রকৃত ক্ষতির পরিমাণ অনুসন্ধান করে রিপোর্ট পাঠানো হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর