ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মরা নদীতে নৌকা দেখার প্রত্যাশায় শিক্ষার্থীদের অভিনব প্রতিবাদ
নিজস্ব প্রতিবেদক, বগুড়া

মরা ও দূষণযুক্ত বগুড়ার করতোয়া নদীতে লাল, নীল, সবুজসহ হরেক রঙের নৌকা ভাসিয়ে দিল স্কুল শিক্ষার্থীরা। নিজেদের হাতে কাগজের নৌকা তৈরি করে সেই নৌকা ভাসিয়ে দিয়ে প্রতিবাদ জানান তারা। বগুড়ার করতোয়া নদীতে স্বচ্ছ পানির প্রবাহ আর পাল তোলা নৌকা দেখার প্রত্যাশা নিয়ে প্রতীকী কাগজের নৌকা ভাসায় শিক্ষার্থীরা।

বগুড়ার করতোয়া নদী কয়েক দশক ধরে দখল ও দূষণের ফলে এখন মরা খালে পরিণত হয়েছে। নদীতে কোনোভাবেই আর পানি থাকছে না। বর্ষাকালে পানির দেখা মিললেও বাকি সময় শহরের ড্রেনের কালো পানি প্রবাহিত হয়। যে কারণে নদীতে কোনো মাছের দেখা পাওয়া যায় না। নদীর পানির বদলে ড্রেনের কালো পানির সাথে দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে। 

প্রতীকী কাগজের নৌকা ভাসিয়ে দিয়ে শিক্ষার্থী আরাস হাসান জানান, আমরা নদীর স্বচ্ছ পানিতে গোসল ও সাঁতার কাটতে চাই। করতোয়া নদীটি এখন দূষণ ও দখলে মরা খালে পরিণত হয়েছে। এই নদীকে বাঁচালে আবারও নতুন করে পাল নৌকা দেখা যাবে। নদীতে মাছ পাওয়া যাবে।

শিক্ষার্থী ঐশী দাস বলেন, তিনি তার দাদা ও দাদির কাছে গল্প শুনেছেন বগুড়ার করতোয়া নদীতে একসময় পাল তোলা নৌকা চলাচল করতো। জেলেরা মাছ ধরতো। বড়বড় নৌকা নিয়ে মালামাল খালাস করতো। কিন্তু পর্যায়ক্রমে নদীর জায়গা দখল ও দূষণের ফলে নদী মরাখালে পরিণত হয়েছে। সে কারণে নদীতে এখন আর নৌকা চলে না। ড্রেনের ময়লা পানি নিয়ে কোনোমতে বেঁচে আছে করতোয়া নদী। বর্ষাকাল ছাড়া নদীতে পানি থাকে না। আমরা নদীতে আবারও নৌকা ও স্বচ্ছ পানি দেখতে চাই। 

শিক্ষার্থী মো. রকিবুল ইসলাম জানান, করতোয়া নদীতে নৌকা চলাচল দেখতে চাই। শুনেছি একসময় করতোয়া নদীকে ঘিরে অসংখ্য জেলে জীবন ধারণ করতো। করতোয়ার পানি দিয়ে এলাকায় চাষবাস হতো। কিন্তু এখন করতোয়া নদীতেই পানি নেই। সে কারণে নদীতে নৌকা চলাচল দেখতে চাই। করতোয়ার স্বচ্ছ পানি প্রবাহ দেখার ইচ্ছে থেকেই নদীতে প্রতীকী নৌকা ভাসানো হলো। 

বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া শাখার আয়োজনে মরা নদীতে (প্রতীকী) কাগজের নৌকা ভাসান কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে জেলা শহরের বগুড়া ইসলামিক মিশন বালিকা উচ্চ বিদ্যালয়, বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ ও ভাইবোন মডেল স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। কর্মসূচি চলাকালে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাপা বগুড়া শাখার সভাপতি বীর-মুক্তিযোদ্ধা আনোয়ারুল করিম দুলাল।

বক্তব্য রাখেন বাপা বগুড়ার সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান, বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মো. আল মামুন সরদার, বগুড়া ইসলামিক মিশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাস চন্দ্র পাল এবং ভাইবোন মডেল স্কুলের প্রধান শিক্ষক রেহানা খাতুন। 

প্রতীকী এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন রোটা. মোস্তাফিজার রহমান, সৈয়দ ফজলে রাব্বী ডলার, জাকিয়া সুলতানা, এড. আশরাফুন্নাহার স্বপ্না, অধ্যাপক আবু তাহের, শাহান-ই-জেসমিন ডরোথী, এম ফজলুল হক বাবলু, এড. আজাদ তালুকদার, কানিজ রেজা, সৈয়দা তাহমিনা পারভিন শ্যামলী, মো. মুদাচ্ছির রহমান, টিএম মামুন ও আতিকুল ইসলাম প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর