ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সালথায় ফসলি জমির মাটি কেটে বিক্রির হিড়িক
ফরিদপুর প্রতিনিধি
সালথায় ফসলি জমির মাটি কেটে বিক্রির হিড়িক।

ফরিদপুরের সালথায় ফসলি জমি থেকে মাটি কেটে পুকুর খনন ও মাটি বিক্রির হিড়িক পড়েছে। এতে নষ্ট হচ্ছে ফসলি জমি। ট্রলির জন্য নষ্ট হচ্ছে কাঁচা ও পাকা সড়কগুলো। সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করেই প্রতিনিয়ত এমন কাজ চললেও তা দেখার কেউ নেই।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৬ মাস ধরে উপজেলার বিভিন্ন এলাকায় ভেকু দিয়ে ফসলি জমি কেটে মাটি বিক্রি ও পুকুর খননের কাজ অতিমাত্রায় বেড়ে গেছে। প্রশাসন মাঝে মাঝে দুই একটা ব্যবস্থা নিলেও কোনো মতেই বন্ধ হচ্ছে না ফসলি জমি কাটা।

সালথা উপজেলার আটঘর, সোনাপুর এলাকার কয়েক ব্যক্তি জানান, মাটির ব্যবসায়ীরা জমির মালিকদের পটিয়ে ও ভুলভাল বুঝিয়ে মাটি ক্রয় করে চড়া দামে অন্যত্র বিক্রি করছে। একদিকে মাটি ও বালু মহল আইনকে তারা বৃদ্ধাগুলি দেখাচ্ছে। অন্যদিকে দিন দিন ফসলি জমি নষ্ট হচ্ছে। এছাড়া ট্রলির কারণে নষ্ট হচ্ছে গ্রামীণ রাস্তা। 

এদিকে, মাঝে মধ্যে সালথা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কিছু কিছু মাটি কাটা ভেকুর মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা হিসাবে জেল, জরিমানা করলেও কিছুদিন পর আবার অন্য কোথাও গিয়ে তারা শুরু করে সেই একই কাজ। ফসলি এই কৃষি জমি বাঁচাতে প্রশাসনের আরও কঠোর হতে হবে বলে অভিমত দিয়েছেন সচেতন মহল।

এ বিষয়ে সালথা উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছলিমা আকতার বলেন, ফসলি জমি থেকে মাটি কেটে তা বিক্রির খবর পেলেই আমরা সেখানে ছুটে গিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করি। বিভিন্ন সময় আমরা এই ভেকু ও ট্রলি চালকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছি। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর