ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোর-এ শহীদ মাঠে লাখো মুসল্লির ঈদের নামাজ আদায়
দিনাজপুর প্রতিনিধি
গোর-এ শহীদ ময়দানে ঈদের নামাজ।

কয়েক স্তরের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে দিনাজপুরসহ আশেপাশের জেলার মুসল্লিদের অংশগ্রহণে ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। উপমহাদেশের বৃহত্তম এ ঈদগাহ ময়দানে ৬ লাখ মুসল্লি উপস্থিত ছিলেন বলে দাবি আয়োজকদের।  

আজ মঙ্গলবার ভোর থেকেই বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসতে শুরু করেন মুসল্লিরা। আকাশ মেঘলা থাকায় বৃষ্টির আশঙ্কা করলেও বৃষ্টি হয়নি। 

সকাল ৯টায় এই ঈদের জামাতের ইমামতি করেন, দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল ইসলাম কাশেমী। নামাজ আদায় শেষে মোনাজাতে দেশ এবং মুসলি উম্মার শান্তি কামনা করা হয়েছে।

ঈদের নামাজ শুরুর আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন প্রমুখ।

নামাজ শেষে এই ঈদগাহ মাঠ ও মিনার নির্মাণের উদ্যোক্তা এবং পরিকল্পনাকারী হুইপ ইকবালুর রহিম কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘এবার এই মাঠে একসঙ্গে ৬ লক্ষাধিক মুসল্লি শান্তিপূর্ণ পরিবেশে নামাজ আদায় করেছেন।’ 

এর আগে সকাল থেকে মুসল্লিরা বিভিন্ন যানবাহনে ও হেঁটে ঈদগাহ মাঠে আসেন। এসময় শহরের সব রাস্তাগুলো যেন একমুখী হয়ে যায়। এবার দিনাজপুর জেলায় নয়, যশোর, জয়পুরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, পিরোজপুর, রংপুর জেলাসহ আশেপাশের অনেক মুসল্লি বাস, কার, মাইক্রো, জিপ এবং মোটরবাইকে করে এই ঈদ জামাতে অংশ নেন। 

জয়পুরহাট থেকে নামাজ পড়তে আসা হারুন বলেন, ‘দেশের বড় ঈদ জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি হয়েছি। বেশি মানুষের সাথে নামাজ পড়লে বেশি সওয়াব তাই এখানে এসেছি।’

যে কোনও পরিস্থিতি মোকাবিলা এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশের পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। ৬৫৯ জন অস্ত্রধারী পুলিশ সদস্য মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করেছেন। এ ছাড়াও পুলিশ, র‌্যাব, আনসার, ডিবি, ডিএসবি, এনএসআই, ডিজিএফআই সদস্যরা আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করেন।

মাঠে ৩০টি সিসি টিভি ক্যামেরা স্থাপন করে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হয়েছে। ঈদগাহের মাঝে র‌্যাবের ওয়াচ টাওয়ার, প্রবেশের পূর্বে মুসল্লিদের আনা যানবাহন রাখার তিনটি পয়েন্টে চেকিং ব্যবস্থা ছিল। মাঠে মেটাল ডিটেক্টরে তল্লাশির পর প্রবেশ করানো হয় মুসল্লিদের।

উল্লেখ্য, উপমহাদেশের বৃহৎ ঈদগাহ দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২২ একর। ২০১৭ সালে নির্মিত ৫২ গম্বুজের এ ঈদগাহ মিনার। এই ৫০ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে দুটি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে। ঈদগাহ মাঠের মিনারের প্রথম গম্বুজ অর্থাৎ মেহেরাবের (যেখানে ইমাম দাঁড়াবেন) উচ্চতা ৪৭ ফুট। এর সঙ্গে রয়েছে আরও ৪৯টি গম্বুজ। এছাড়া ৫১৬ ফুট লম্বায় ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। 

২০১৭ সাল থেকে প্রতিবছর এখানে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এই গোর-এ শহীদ ময়দানে একসঙ্গে ১০ লাখ মানুষের ঈদের জামাত আদায়ের ব্যবস্থা রয়েছে। তবে মাঠের মধ্যে আরও কিছু স্থাপনা অপসরণের কাজ বাকি আছে, যা শেষ হওয়ার পর পুরো মাঠের আয়তন হবে ৬৫ একর।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর