ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দীর্ঘ প্রতীক্ষার পর চালু হচ্ছে মিতালী এক্সপ্রেস
নীলফামারী প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

আগামী ১ জুন চালু হতে যাচ্ছে মিতালী এক্সপ্রেস। দীর্ঘ প্রতীক্ষার পর বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথ আবারও সচল হচ্ছে। ওই দিন সকালে ওপার বাংলার দুয়ার খুলে বাংলাদেশে প্রবেশ করবে মিতালী এক্সপ্রেস। ট্রেন চলাচলকে ঘিরে দুই বাংলায় এখন উৎসবের আমেজ। তবে উত্তরাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের স্বার্থে চিলাহাটি রেল স্টেশনটি দ্রুত ইমিগ্রেশন পয়েন্ট চালুর দাবি স্থানীয়দের।

১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর পাক-ভারত যুদ্ধের কারনে বন্ধ হয় চিলাহাটি স্থল শুল্ক স্টেশনটি। ২০২০ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী হলদিবাড়ি-চিলাহাটি রেলপথের উদ্বোধন করেন। আর ২০২১ সালের ২৭ মার্চ মিতালী এক্সপ্রেস চালুর সিদ্ধান্ত নেয় উভয় দেশ। কিন্তু করোনা সংক্রমণের কারনে ট্রেন চলাচলের সিদ্ধান্ত থেকে সরে আসা হয়। অবশেষে ঘোষণা আসে আগামী ১ জুন মিতালী এক্সপ্রেসের হুইসেল বাজবে। 

নীলফামারী জেলা উন্নয়ন ফোরামের সভাপতি আবু মুসা মাহমুদুল হক বলেন, চিলাহাটি হয়ে ভারতের সাথে যাত্রীবাহী ট্রেন যোগাযোগ ব্যবস্থা চালু হওয়ায় আনন্দিত এ অঞ্চলের মানুষ। তবে দ্রুত ইমিগ্রেশন জোন স্থাপনের দাবি জানান তিনি। চিলাহাটি স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপারের সুযোগ পেলে অল্প খরচেই  স্বাস্থ্য সেবা থেকে শুরু করে চিকিৎসা ও ব্যবসা বাণিজ্যেরও সুফল পাবে এই অঞ্চরের মানুষ । 

নীলফামারী চিলাহাটি স্টেশন মাস্টার ময়নুল হোসেন জানান, টিএক্সআর ফিডের জন্য ৩০ মিনিটের বিরতি থাকবে চিলাহাটি স্টেশনে। তবে কোনও যাত্রী উঠানামা করতে পারবে না। সপ্তাহে দুই দিন সোমবার  ও বৃহস্পতিবার ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে নিউ জলপাইগুড়ির উদ্দ্যেশে ছেড়ে যাবে মিতালী এক্সপ্রেস। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে দেশে আসবে রবিবার ও বুধবার ।  

নীলফামারী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডার্ষ্টির পরিচালক আখতার হোসেন স্বপন বলেন, চিলাহাটিতে ইমিগ্রেশন পয়েন্ট চালু করে যাত্রী পারাপারের সুযোগ সৃষ্টি হলে নীলফামারী জেলার আর্থ সামাজিক প্রেক্ষাপটে ব্যাপক পরিবর্তন আসবে। বাড়বে বিনিয়োগ, সম্ভবনা রয়েছে ত্রিদেশীয় বানিজ্যের। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর