ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তালের শাসে স্বস্তি বগুড়ায়!
নিজস্ব প্রতিবেদক,বগুড়া
বগুড়ারর নানা জায়গা এভাবেই বিক্রি হচ্ছে তালের শাস।

তালের শাস মুখে দিলেই মেলে প্রশান্তি, গরমের মাঝেও নেওয়া যায় স্বস্তির নিঃশ্বাস। তাই মৌসুমি এই ফলের শাসের বিক্রি বেড়েছে বগুড়ায়।

জেলা শহরের সকল মোড়ে মোড়ে এখন তালের শাস বিক্রি হচ্ছে। পথ চলতে গিয়ে চরম গরমে ক্লান্ত হয়ে তালের শাস কিনে খাচ্ছেন সাধারণ ভোক্তারা।   বগুড়া শহরের ঠনঠনিয়া, কলোনী, বনানী, মালতীনগর, বউ বাজার, খান্দার, ফুলবাড়ি, মাটিডালি, চেলোপাড়া, চারমাথা এলাকায় তালের শাস বিক্রি হচ্ছে। প্রতিটি তালের শাস তিন থেকে ৫টাকা করে বিক্রি হচ্ছে। একটি তাল থেকে তিনটি বা দুটি করে শাস পাওয়া যায়। 

বগুড়া জেলা শহর ছাড়াও উপজেলা পর্যায়েও বিক্রি হচ্ছে এই তালের শাস।  আদমদীঘির সান্তাহারেও বিক্রি বেড়েছে তাল শাসের। পৌর শহরের রেলগেট চত্বর, হার্ভে স্কুল মোড়, পুরাতন বাজার, হাটখোলা, হবীর মোড়সহ বিভিন্ন জায়গায় তালের শাস বিক্রি করছেন বিক্রেতারা।

অনেকেই নিজে খাওয়ার পাশাপাশি পরিবারের জন্য তালের শাস নিয়ে যাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে পৌর শহরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।   বগুড়া পৌরসভার দুই নাম্বার রেলগেটে তাল শাস বিক্রেতা মারশেদ জানান, প্রতি বছরই এ সময়ে তালের শাস বিক্রি করে থাকেন তিনি। বিভিন্ন গ্রামের গাছ থেকে তাল সংগ্রহ করে বৈশাখ ও জৈষ্ঠ্য এ দুই মাস তালের শাস বিক্রি করেন। প্রতিদিন প্রায় ২শ থেকে ৩শ শাঁস বিক্রি করে থাকেন। একটি শাস ৩-৫ টাকা দরে বিক্রি করেন। এতে সব খরচ বাদ দিয়ে দৈনিক ৪শ থেকে ৫শ টাকা লাভ হয়।

চেলোপাড়া এলাকার রিপন হোসেন নামের এক ক্রেতা বলেন, ‘গরমে একটু প্রশান্তি পেতে তালের শাস কিনেছি। বাড়িতেও সবার জন্য নিয়ে যাচ্ছি। গরমে তালের শাস বেশ আরামদায়ক।’

রুমানা বেগম নামের এক ক্রেতা বলেন, মেয়ের বাড়িতে বেড়াতে যাচ্ছি। নাতি-নাতনিদের জন্য বাইরের ভাজা পোঁড়া না নিয়ে তালের শাস নিয়ে যাচ্ছি। এতে গরমে কিছুটা ভালো লাগবে।’

বগুড়া শহরের তাল শাস ক্রেতা মাসুম তালুকদার জানান, তিনি কয়েক দিন ধরেই তাল শাস ক্রয় করে পরিবারের জন্য নিয়ে যাচ্ছেন। তাল শাস খেলে এই গরমে তাদের শরীর শীতল থাকছে। সে কারণে পরিবারের জন্যও তিনি তাল শাস কিনে নিচ্ছেন।’   সান্তাহারে ঝর্ণা চিকিৎসালয়ের পল্লী চিকিৎসক তানভীর হাসান সম্রাট জানান, তালের শাসে প্রচুর পরিমাণে খনিজ লবণ ও পানি রয়েছে। গরমে শরীরের কার্যক্রম স্বাভাবিক রাখতে তালের শাস খুবই উপকারী। তবে অতিরিক্ত পরিমানে তালের শাস খেলে পেটের সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর