ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আশুলিয়ার ঘরমুখো মানুষের ঢল, ২৭ কিলোমিটার যানজট
নাজমুল হুদা, সাভার

শিল্পাঞ্চল আশুলিয়ায় অধিকাংশ কারখানা ঈদুল আজহার ছুটি ঘোষণা করায় পোশাক শ্রমিকদের বড় একটি অংশই গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছেন। সাভারে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেডসহ শাখা সড়কে প্রায় ২৭ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। কয়েক কিলোমিটার সড়ক পাড়ি দিতে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হচ্ছে যাত্রীদের। পাশাপাশি গণপরিবহন সংকট ও অতিরিক্ত ভাড়া আদায়ে ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। শুক্রবার সকালে সাভারে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেডসহ শাখা সড়ক ঘুরে এমন চিত্রই দেখা যায়।

ঈদুল আজহাকে সামনে রেখে এরই মধ্যে ছুটি ঘোষণা করা হয়েছে আশুলিয়ার কারখানাগুলোতে। তাই বাসস্ট্যান্ডগুলোতে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে। কেউ আবার বাসের অগ্রিম টিকিট কেটে রেখেছিলেন। কেউবা চলতি গাড়িতেও নানা ঝক্কি-ঝামেলা ঠেলে ওঠে যাচ্ছেন। তবে, যাত্রীর তুলনায় অপ্রতুল গণপরিবহন। তাই অনেকেই ট্রাক ও পণ্যবাহী গাড়িতে করে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছেন।

কথা হয় বাইপাইল বাসস্ট্যান্ডে অপেক্ষায় থাকা পোশাকশ্রমিক ফজর আলী সঙ্গে। তিনি বলেন, জীবিকার জন্য স্ত্রী-সন্তাদের সঙ্গে বছরের কয়েকটি দিনই কাটাতে হয়। তাই যত কষ্টই হউক না কেন বাড়ি যেতেই হবে। ক্ষোভ নিয়ে আরেক যাত্রী সুমি বলেন, ঈদ এলে শিল্পাঞ্চলগুলোতে অতিরিক্ত বাস দেওয়ার কথা থাকলেও বাসের দেখা পাওয়া যায় না। তিন ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাসে ওঠতে পারলাম না। আজ পারবো কিনা তাও বলা যাচ্ছে না। আমার মতো হাজার হাজার যাত্রী রয়েছেন বাসের অপেক্ষায়। শুধু বাইপাইল নয়, নবীনগর, জিরানী, ডিইপিজেডসহ প্রতিটি বাসস্ট্যান্ডেরই একই অবস্থা।

অন্যদিকে, সাভারের চারদিকে সৃষ্টি হয়েছে তীব্র যানজটের। তিনটি সড়কের ২৭ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে যানবহনের জটলা। ফলে ভোগান্তিতে পড়েছে ঘরমুখো মানুষ। সকালে সরেজমিনে দেখা ও খোঁজ নিয়ে জানা যায়, নবীনগর-চন্দ্রা মহাসড়কের দুই লেনে পল্লীবিদ্যৎ এলাকা থেকে জিরানী পর্যন্ত আট কিলোমিটার যানজট। এছাড়া টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে বাইপাইল থেকে জামগড়া ও ধাউর থেকে আশুলিয়া বাজার পর্যন্ত ১২ কিলোমিটার যানজট। অন্যদিকে, ঢাকা-আরিচা মহাড়কে গাড়ির চাপ না থাকলেও গাবতলী থেকে ৭ কিলোমিটার যানজটের তথ্য পাওয়া গেছে।

যানজট নিয়ে শরীফ বলেন, চন্দ্রার থেকে ব্যক্তিগত গাড়িতে করে বাইপাইল যেতে সময় লাগে ১০/১৫ মিনিট। অথচ সাড়ে তিন ঘণ্টায়ও পৌঁছাতে পারছি না। একেবারে ভোগান্তি শেষসীমায় আছি। মনে হয় কেউ সড়কে দায়িত্ব পালন করছেন না। অন্যদিকে, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক দিয়ে আসা বাসচালক শিমুল বলেন, পুরোটা রাস্তায় যানজট দেখলাম। হেঁটে চলারও অবস্থা নেই। রাস্তায় গাড়ির প্রচুর চাপ। 

ট্রাফিক ইনর্চাজ (প্রশাসন) আব্দুস সালম  বলেন, এখন রাস্তায় প্রচুর গাড়ির চাপ রয়েছে। অধিকাংশ পোশাক কারখানায় ছুটি হয়েছে। তাই সবাই বাড়ির উদ্দেশে ছুটছেন। এছাড়া যাত্রীবাহী বাসগুলো একটু পর পর থেমে থেমে যাত্রী ওঠানোর করণে যানজটের সৃষ্টি হচ্ছে। আমরা চেষ্টা করছি যান চলাচল স্বাভাবিক করতে। ঘরমুখো মানুষের যাত্রা নির্ভিগ্ন করতে ঢাকা আরিচা মহাসড়ক, নবীনগর টাঙ্গাইল মহাসড়ক ও আব্দুলাল্লাহ ধোউর হয়ে বাইপাইল সড়কের প্রতিটি পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে , এছাড়াও এই সড়ক গুলোতে ২৪ পুলিশি টহল জোরদার করা হয়েছে বলে জানান সাভার হাইওয়ে থানা ওসি আতিকুর রহমান। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর