ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সোনাহাট ব্রিজে ৫ দিন সন্ধ্যা-সকাল পর্যন্ত যান চলাচল বন্ধ
কুড়িগ্রাম প্রতিনিধি
সোনাহাট ব্রিজ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর সোনাহাট স্থলবন্দর এলাকার কুড়িগ্রাম-ভূরুঙ্গামারী মহাসড়কের পাইকেরছড়া এলাকায় দুধকুমর নদের উপর অবস্থিত সোনাহাট ব্রিজ যান চলাচলের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ অবস্থায় ব্রিজ মেরামত ও সংস্কারের জন্য আগামী পাঁচদিন সকল প্রকার যান চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সড়ক বিভাগের নির্দেশনা অনুযায়ী জানা যায়, আগামী ২২ জুলাই থেকে ২৭ জুলাই সন্ধ্যা ৬টা থেকে সকাল ৭টা পর্যন্ত সংস্কার কাজের জন্য এই ব্রিজ বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় স্থলবন্দর থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে স্থলবন্দরগামী সকল পরিবহনসহ পণ্যবাহী ট্রাক ও যান চলাচল বন্ধ থাকবে।

জানা গেছে, ব্রিটিশ আমলে বাংলা-আসাম রেলপথ নির্মাণের সময় ৬০০ মিটার দৈর্ঘ্যের সোনাহাট রেলওয়ে ব্রিজটি নির্মিত হয়। মুক্তিযুদ্ধকালীন এই ব্রিজের ৩টি গার্ডার ভেঙে দেওয়া হয়। এরপর যুদ্ধের পর এখান থেকে আরও ২টি গার্ডার খুলে নিয়ে তিস্তা রেলওয়ে ব্রিজে স্থাপন করে কর্তৃপক্ষ। পরে ভাঙা এবং খুলে নেওয়া অংশগুলোতে স্টিলের বেইলি ব্রিজ লাগিয়ে সকল প্রকার যান চলাচলের উপযোগী করা হয়।

২০১৮ সাল থেকে সোনাহাট স্থলবন্দরের কার্যক্রম পুরোদমে শুরু হলে এই ব্রিজের ওপর দিয়ে পণ্যবাহী যানবাহন চলাচল ক্রমেই আরো বেড়ে যায়। বিধিনিষেধ উপেক্ষা করে এই ব্রিজ দিয়ে অধিক পরিমাণে পাথর ও কয়লা নিয়ে বিভিন্ন পণ্যবাহী যান চলাচল করলে ব্রিজটি সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

এ ব্যাপারে কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় তা মেরামত করা হচ্ছে। পাশাপাশি এই রেলওয়ে ব্রিজের পাশে সড়ক সেতুর নির্মাণকাজও চলমান রয়েছে। ২০২৪ সালে সড়ক সেতুর নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে বলে আশা করা যায়।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর