ঢাকা, রবিবার, ৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফের মাঝিকান্দি-শিমুলিয়া রুটে নৌযান চলাচল শুরু
শরীয়তপুর প্রতিনিধি

দুই মাস বন্ধ থাকার পর শরীয়তপুরের মাঝিকান্দি ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল পৌনে ১০টায় একটি লঞ্চ মাঝিকান্দি থেকে ছেড়ে যায়। 

তেলের দাম বৃদ্ধি পেলেও আপাতত লঞ্চ ভাড়া বাড়ানো হয় নি।

স্বল্প দূরত্বের যাত্রীদের ভোগান্তি নিরসনের পাশাপাশি এবং ঘাটমুখী বিভিন্ন পেশার জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে ঘাট ব্যবস্থাপনায় প্রাণ ফিরিয়ে আনা ও ঘাটকেন্দ্রিক রাজস্ব আদায়ের বিষয়টি নিশ্চিত করতে বিআইডব্লিউটিএ থেকে নৌযান চালুর এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ উদ্যোগের সঙ্গে শিমুলিয়া ঘাটমুখী বিভিন্ন লোকাল বাস মালিক সমিতি, স্পিডবোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতিসহ সংশ্লিষ্ট সব ইজারাদাররা একমত হয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। শুরুতে শিমুলিয়া থেকে মাঝিকান্দি নৌপথে যাত্রী পারাপারে ৩০টি লঞ্চ ও ৩০-৪০ স্পিডবোট চলাচল করবে।    কর্তৃপক্ষ জানায়, আগের মতো যাত্রী প্রতি ৪৫ টাকা করে ভাড়া নেওয়া হয়েছে। পরে ভাড়ার বিষয়টি চূড়ান্ত করা হবে। তবে যাত্রীর পাশাপাশি লঞ্চে করে মটর সাইকেল পারাপার করতে দেখা গেছে। ১৬ টি লঞ্চ দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে। 

উল্লেখ, গত ২৬ জুন থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হলে কার্যত অচল হয়ে পড়ে শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুট। এ কারণে এই রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দুই মাস বন্ধ থাকার পর আজ থেকে পুনঃরায় চলাচল শুরু হলো।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর