ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

বন্যহাতির তাণ্ডব থামাতে গিয়ে প্রাণ গেল কৃষকের
হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি
বাড়ির উঠানে কৃষকের লাশ। এসেছেন স্বজনরা

ময়মনসিংহের হালুয়াঘাটে বন্যহাতির আক্রমণে নওশের আলী (৬৪) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে উপজেলার সীমান্তবর্তী কড়ইতলি কোচপাড়া এলাকার আবাদি ভূমি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

নিহত নওশের আলী উপজেলার ভুবনকুড়া ইউনিয়নের কোচপাড়া এলাকার মৃত মোসলেম উদ্দিন ওরফে নূর মোহাম্মদের ছেলে।

ঘটনা সূত্রে জানা যায়, বন্য হাতির দল খাদ্যের সন্ধানে প্রতিদিন লোকালয়ে চলে আসে। হাতির দল নেমে এসে তাদের আবাদি সবজি ও আমন ধানের ফসল নষ্ট করে। প্রতিদিনের মতো বৃহস্পতিবার দিবাগত রাতে ফসলি জমিতে হাতির দল নেমেছে, শুনে ছুটে যান এলাকাবাসী। তখন টর্চলাইট, মশাল জ্বালিয়ে ও ডাক-চিৎকার করে হাতি তাড়ানোর চেষ্টা করেন তারা। অন্যান্য কৃষকদের সঙ্গে সেখানে গিয়েছিলেন বৃদ্ধ নওশের আলী। একপর্যায়ে একটি হাতি তার দিকে তেড়ে আসে। অবস্থা বেগতিক দেখে সাথে থাকা অন্যরা দৌড়ে নিরাপদ স্থানে চলে গেলেও কৃষক নওশের ধান ক্ষেতে পড়ে যান। তখন হাতিটি আক্রমণ চালিয়ে তাকে পায়ে পিষ্ট করে।   এ ঘটনায় স্থানীয়রা আক্ষেপ করে বলেন, ‘সীমান্ত জনপদে বন্যহাতি-মানুষে লড়াই কমছেই না। বেশ কয়েক বছর ধরে এ সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে। পাহাড় থেকে খাদ্যের সন্ধানে লোকালয়ে নেমে আসা বন্যহাতির দল মানুষের বাধা পেয়ে পায়ে পিষ্ট করে, শুড় পেঁচিয়ে তুলে বসতভিটা, গাছপালা ও ফসলাদি নষ্ট করছে প্রতিনিয়ত। এ যেন আতঙ্কের জনপদ।   কৃষক নিহতের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা, স্থানীয় ইউপি চেয়ারম্যান এম সুরুজ মিয়া, গোপালপুর বন বিভাগের বিট কর্মকর্তা মো. মাহজারুল হক। তাৎক্ষণিক উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের পরিবারের মাঝে ১০ হাজার টাকা আর্থিক সহযোগিতা প্রদান করা হয়। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিনুজ্জামান খান বলেন, বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে কৃষক নিহত হওয়ার খবর শোনার পরপরই ঘটনাস্থলে পুলিশের ফোর্স পাঠানো হয়েছে। এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর