ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গভীর সাগরে পাওয়া গেল ৩২ কেজির বিরল সোনালী ভোল!
পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরের পাড়েরহাট মৎস্য বন্দরে মঙ্গলবার সন্ধ্যায় একটি মাছ নিয়ে হইচই পড়ে যায়। মাছটি বঙ্গোবসাগর থেকে জালে ধরা পড়ার পরে তা নিয়ে আসেন বাদল নামে এক মাঝি। বন্দরের আড়তে এসে বাদল জানতে পারেন তার জালে ধরা পড়া মাছটি বিরল প্রজাতির সোনালী হাইতি ভোল মাছ। ঔষধি গুনাগুণ থাকার কারনে অত্যাধিক মূল্যবান বাদলের পাওয়া এ মাছটির ওজন ৩২ কেজি ৭০০ গ্রাম। যার মূল্য হতে পারে ২৭ লাখ টাকা পর্যন্ত। এ খবর ছড়িয়ে পড়লে বন্দরে ভিড় জমায় জেলে ও স্থানীয়রা। তবে মাছটি সোনালী হাইতি ভোল মাছ কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন কেউ কেউ।

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের জুনিয়া গ্রামের জেলে বাদল মাঝি। বঙ্গোবসাগরে নিয়মিত মাছ ধরতে যান বাদল। তবে এবার সাগরে গিয়ে জাল ফেলে ২ দিন আগে পেয়েছেন বিরল প্রজাতির একটি বড় মাছ। মাছটি নিয়ে বন্দরের আড়তে নিয়ে আসার পরে এ মাছটির নাম জানতে পারেন সোনালী হাইতি ভোল। গভীর সমুদ্রে তার জালে আটকা পড়া বিরল প্রজাতির মাছটির ওজন ৩২ কেজি ৭০০ গ্রাম। এরপর মাছটির দাম নিয়ে চলছে নানা গুঞ্জন। তবে মাছটি সোনালী হাইতি ভোল হলে ১৫ থেকে ২৭ লাখ টাকা পর্যন্ত দাম হতে পারে বলে শোনা যায়। দাম জানার পরে বাদল ও তার জেলেরা মাছটিকে বরফের মধ্যে ভালকরে আটকে রাখে। কাউকে আর দেখতে দেয়নি। এরপর মাছের জন্য পাহারা বসায়। বুধবার এ মাছটি বন্দরে ডাক তুলে বিক্রি করার চেষ্টা করে। তবে মাছ নিয়ে অনেকটাই বিপাকে পড়েন তারা। বুধবার সকাল থেকে পাড়েরহাট মৎস্য বন্দরের বাজারের ক্রেতারা বাদলের দাবিকৃত মূল্য দিয়ে কিনতে রাজি হয়নি। 

মাঝি বাদল হোসেন জানান, গভীর সাগরে মাছ ধরতে গিয়ে দুদিন আগে তার ইলিশের জালে ধরা পড়ে বড় একটি অচেনা মাছ। মাছটি  নিয়ে তিনি বন্দরের আড়তে এসে ওজন করে দেখেন ৩২ কেজি ৭০০ গ্রাম। মাছটিতে বরফ দিলে মাছটি সোনালী আকার ধারন করে। তখন সবাই এ মাছটি সোনালী হাইতি ভোল মাছ বলে শনাক্ত করে। তবে স্থানীয় জেলে ও ব্যবসায়ীরা বলছেন মাছটি যদি সোনালী হাইতি ভোল মাছ হয় তবে তার দাম ১৫ থেকে ২৭ লাখ টাকা পর্যন্ত হতে পারে। 

দক্ষিণ উপকূলীয় মৎস্য কল্যাণ সমিতির সভাপতি মিজানুর রহমান জানান, বাদলের মাছটি সোনালী হাইতি ভোল মাছ কিনা তা নিশ্চিত না। তবে সোনালী হাইতি ভোল মাছ হলে দাম ১৫ থেকে ২৭ লাখ টাকা পর্যন্ত হতে পারে। তবে মাছটিকে সাগরের কালো পোয়া মাছ বলছে পিরোজপুরের জেলা মৎস কর্মকর্তা মোঃ আব্দুল বারী। তবে তিনিও এ মাছটি মূল্যবান বলে জানিয়েছেন।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর