ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দিনাজপুরে বিশ্ব কুষ্ঠ দিবসের র‌্যালি ও আলোচনা সভা
দিনাজপুর প্রতিনিধি

“এখনই কাজ শুরু করি- কুষ্ঠ রোগ নির্মূল করি”-এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব কুষ্ঠ দিবসে দিনাজপুরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রবিবার সিভিল সার্জন এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকীর নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিলে কুষ্ঠ রোগে অঙ্গ বিকৃতি বা বিকলাঙ্গতা হয় না। সামাজিকতার ভয়ে যথাসময়ে চিকিৎসা নিতে দেরি করে এবং ভয়াবহতা ডেকে আনে। কুষ্ঠ একটি ব্যাকটেরিয়া জনিত রোগ, জন্মগত, বংশগত বা অভিশাপের ফল নয়। সঠিক চিকিৎসা পেলে এ রোগ নির্মূল করা সম্ভব। প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছেন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূল করা হবে।

কুষ্ঠ দিবস উপলক্ষে সিভিল সার্জন অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সদর দিনাজপুরের আয়োজনে এবং জাতীয় কুষ্ঠ কর্মসূচী এবং টিবিএল এন্ড এএসপি ওপি, ধানজুড়ী কুষ্ঠ নিরাময় কেন্দ্র ও লেপ্রা বাংলাদেশের সহযোগিতায় এ র‌্যালি ও আলোচনা সভা হয়। সিভিল সার্জন এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকীর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক দেবাশীষ চৌধুরী, লেপ্রা বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ডাঃ ডেভিড পাহান, অতিরিক্ত পুলিশ সুপার মমিনুল করিম, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ আরোজ উল্লাহ। বিষয় ভিত্তিক প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপনা করেন মেডিকেল অফিসার ডিষ্ট্রিক সার্ভিলেন, সিভিল সার্জন অফিস ডাঃ ফয়সাল আহম্মেদ রাসেল।  উপকারভোগী রোগীদের মধ্যে রিনা বেগম ও লাল মিয়া তাদের চিকিৎসার অগ্রগতি বিষয় নিয়ে বক্তব্য রাখেন। 

বিডি প্রতিদিন/এএ 



এই পাতার আরো খবর