ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৬ গ্রামের মানুষের চলাচলের ভরসা বাঁশের সাঁকো
সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
চলাচলের ভরসা বাঁশের সাঁকো

টাঙ্গাইলের সখীপুরে ১৬টি গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলের একমাত্র ভরসা বাঁশের সাঁকো ও নৌকা। উপজেলার সীমান্তবর্তী বংশাই নদীর বড়ইতলা এলাকায় ব্রিজ না থাকায় প্রায় ৫০ বছর ধরে চলছে এই দুর্ভোগ। বাঁশের সাঁকো ও নৌকা দিয়েই এই এলাকার বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় যাতায়াত করে শিক্ষার্থীরা এবং সাপ্তাহিক হাট-বাজারে আসেন হাজার মানুষ।

সরেজমিন দেখা যায়, সখীপুর উপজেলার দাড়িয়াপুর, কৈয়ামধু, আকন্দপাড়া, নয়াপাড়া, দোপাপাড়া, কাছারপাড়া, আবাদী, মাজারপাড়া, সারিপ্যাচ, খালপাড়া ও বাসাইল উপজেলার গিলাবাড়ি, কল্যাণপুর, ডুংলিপাড়া, বার্তা, কাউলজানি ও সুন্ন্যা গ্রামের সাধারণ মানুষের চলাচলের মাধ্যম বংশাই নদীর এই বাঁশের সাঁকো ও নৌকা। ধান, চাল অন্যান্য মালামালসহ গর্ভবতী মা, বয়স্ক, শিশু ও অসুস্থ মানুষকে জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করতে হয়।

একটি উচ্চ বিদ্যালয়, একটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদ্রাসা, একটি কিন্ডারগার্টেন ও তিনটি সাপ্তাহিক হাটে যাতায়াত করতে এই বাঁশের সাঁকোই ভরসা বলে জানান স্থানীয়রা।

বড়ইতলা গ্রামের আব্দুল জলিল মিয়া বলেন, বয়স্ক ও গর্ভবতী মায়েদের নিয়েই এই সাঁকোর পাড়ে আতঙ্কে থাকে সবাই। তাছাড়া বর্ষার সময় নৌকা আর সারা বছর বাঁশের সাঁকো দিয়েই চলাচল করতে হয়।

এসএ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সানোয়ার হোসেন বলেন, বাঁশের সাাঁকো ও নৌকা দিয়ে পারাপারের সময় এই স্কুলের অনেক শিক্ষার্থী দুর্ঘটনার কবলে পড়ে। বড়ইতলা এলাকায় একটি ব্রিজ হলে অনেক গ্রামের মানুষের উপকার হতো।

জেলা নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম বলেন, বর্তমান সময়ে অনেকগুলো ব্রিজ ও কালভার্ট নির্মাণের কাজ চলছে। আরও অনেক ব্রিজ ও কালভার্ট নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আশা করছি তার মধ্যে বড়ইতলার এই ব্রিজের কাজও হয়ে যাবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর