ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নোয়াখালীতে বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাবৃত্তি প্রদান
নোয়াখালী প্রতিনিধি

বেসরকারি উন্নয়ন সংস্থা (এনআরডিএস) এর উদ্যোগে বুধবার দুপুরে নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতকপর্যায়ে অধ্যায়নরত পাঁচজন শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাবৃত্তি’ প্রদান করা হয়েছে। এনআরডিএসর নির্বাহী পরিচালক আবদুল আউয়ালের সভাপতিত্বে বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ফরিদা খানম সাকী এমপি, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক এমপি মাহবুবুর রহমান বেলায়েত ও নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

এনআরডিএস এর নির্বাহী পরিচালক আবদুল আউয়াল জানান, এনআরডিএস এর বিভিন্ন উন্নয়ন কর্মসূচির মধ্যে শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়ে থাকে। সংস্থা থেকে বর্তমানে চার ধরনের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়ে থাকে। সেগুলো হলো - মাধ্যমিক শিক্ষা বৃত্তি, মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী নারী শিক্ষার্থীর জন্য বৃত্তি, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী নারী শিক্ষার্থীর জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা বৃত্তি এবং বঙ্গবন্ধু উচ্চ শিক্ষা বৃত্তি। বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাবৃত্তির আওতায় স্নাতকপর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রত্যেককে প্রতি মাসে ৩০০০ টাকা হারে বৃত্তি প্রদান করা হচ্ছে যা স্নাতক কোর্স সম্পন্ন হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বঙ্গবন্ধুর নামে এরকম একটি মহৎ উদ্যোগ গ্রহণ করায় এনআরডিএসের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘এ বৃত্তি নিঃসন্দেহে তোমাদের লেখাপড়া চালিয়ে যাওয়ার ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে। শিক্ষার্থীদের তিনি বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এবং বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে মানুষের মতো মানুষ হয়ে ভবিষ্যত দেশের সেবা করার এবং নেতৃত্ব দেওয়ার উপযোগী করে নিজেদের তৈরি করতে পরামর্শ প্রদান করেন।

বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান বেলায়েত তার বক্তব্যে বৃত্তি প্রার্থীদের প্রত্যেকে বঙ্গবন্ধুর জীবন ও আত্মত্যাগ সম্পর্কে জানতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়তে বলেন।

বীর মুক্তি যৌদ্ধা ফরিদা খানম সাকী এমপি বলেন, এ বৃত্তি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা সম্পন্ন করার স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি প্রত্যেককে দেশ গড়ার কারিগর হওয়ার উপযোগী করে নিজেদের গড়ে তোলার পরামর্শ প্রদান করেন।

বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা হলো- নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানের শিক্ষার্থী নূরে মাওয়া সাবিহা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষার্থী শামছুন নাহার লিজা, নোয়াখালী সরকারি কলেজের রসায়নের শিক্ষার্থী পৃথা দাস, নোয়াখালী সরকারি কলেজের বিবিএস এর শিক্ষার্থী আনজানা সিদ্দিকা ও রাইয়ানুল ইসলাম।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর