ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঝরে পড়া মেয়ে শিশুদের স্কুলে ফিরিয়ে আনা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত
বরগুনা প্রতিনিধি

বরগুনার পাঠশালা মিলনায়তনে ঝরে পড়া মেয়ে শিশু শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে আনতে সরকারি কর্মকর্তা ও স্টোকহোল্ডারদের সাথে সংলাপ অনুুষ্ঠিত হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বে-সরকারি সংগঠন জাগো নারী এই সংলাপের আয়োজন করে।

২০২২ সালের আগস্ট থেকে চলতি বছরের ৮ মার্চ পর্যন্ত তালতলি উপজেলার ৫টি মাধ্যমিক বিদ্যালয়ের মেয়ে শিশু শিক্ষার্থীদের নিয়ে পরিচালিত অনুসন্ধান উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী গোলাম মোস্তফা। এক বছরের পরীক্ষামূলক প্রকল্পের কার্যক্রম অনুসন্ধানের লক্ষ্য ছিল বিদ্যালয়ের মেয়ে শিশু শিক্ষার্থীদের মধ্য ঝরে পড়া ৪০ শতাংশ মেয়ে শিশুদের স্কুলে ফিরিয়ে আনতে অভিবাবক, শিক্ষক ও স্থানীয়  নাগরিকদের সাথে সমন্বয় করা, ঝরে পড়া মেয়ে শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করা এবং ‘শিক্ষা আমার অধিকার, পারবে না কেউ রুখতে আর’ বিষয়ে সচেতন করা।

সংলাপে অংশগ্রহণকারীরা বলেন, ঝরে পড়ার অন্যতম কারণ হলো, অভিভাবকদের অনাগ্রহসহ বাল্যবিবাহ, শিক্ষকদের দায়িত্ব পালনে অবহেলা, সংশ্লিষ্ট শিক্ষা বিভাগের কর্মকর্তাদের যথাযথ তদারকি না করা, শিক্ষার্থীদের জন্য বিনোদনমূলক কোনো ব্যবস্থা না থাকা।

জেলা শিক্ষা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সভাপতি মো. হাসানুর রহমানের সঞ্চালনায় সংলাপ অংশগ্রহণ করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন্নাহার মুন্নি, এনজিও ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা আ. মোতালেব মৃধা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, আরিফুজ্জামান, মাধ্যমিক বিদ্যালয়ের পরিদর্শক রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আ. রব ফকির, সাংবাদিক মনির হোসেন কামাল, জাহাঙ্গীর মৃধা,  প্লান বাংলাদেশের প্রতিনিধি আবুল কালাম আজাদ, প্রভাষক বীথি হালদার পূজা, ইউপি সদস্য আনোয়ার হোসেন খান, এমেন রাখাইন প্রমুখ।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর