ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিরামপুরে বেহুলা-লখিন্দর গানের আসরে উপচেপড়া ভিড়
দিনাজপুর প্রতিনিধি

মনসা পূজায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী বেহুলা গান উপভোগ করল শত-শত মানুষ । নাচ আর গানে অভিনয় করে আসর মাতাল গানের দল। গ্রামের মানুষ উপভোগ করল এই পালাগান। 

দিনাজপুরের বিরামপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী বেহুলা গানের আসরে আগত দর্শকদের মুখে মুখে শোভা পাচ্ছে--ডুবে গেল চাঁদের তরী মনসার অভিশাপে, মৃত্যু হলো পুত্র লখিন্দরের বিবাহ বাসরে। সব বাধা অগ্রাহ্য করে ভেলায় চেপে বসে, বেহুলা ভেসে চলে স্বামী লখিন্দরের সাথে। চোখের সামনে নড়ে উঠল লখিন্দর। সাপ এসে তার শরীর থেকে তুলে নিল বিষ। সেই আনন্দে নেচে নেচে গান করতে শুরু করল বেহুলা।

অনুষ্ঠানে গ্রামবাংলার ঐতিহ্যবাহী বেহুলা গান পরিবেশন করেন চিরিবন্দর পুনট পাড়ার দল। মঙ্গলবার দিবাগত রাত ১১ টার দিকে বিরামপুর উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়নের চণ্ডিপুর (হিন্দুপাড়া) গ্রামে মনসা পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের উদ্যোগে এ গানের আয়োজন করা হয়। 

বেহুলা গানপ্রেমী মোজাম্মেল হকসহ কয়েকজন বলেন, বেহুলা লখিন্দরের গান ও অভিনয় গ্রামবাংলার একটি ঐতিহ্য গান, খুব কম হয়। অনেক দিন দেখিনি তাই দেখতে এসেছি। ভাল লাগল। এসব হারিয়ে যাওয়া ঐতিহ্য তুলে আনতে পদক্ষেপ নেওয়া উচিত বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠকদের। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর